আইএস নেতা বাগদাদি গুরুতর আহত

চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) শীর্ষ নেতা আবু বাকর আল বাগদাদি পশ্চিম ইরাকে বিমান হামলায় গুরুতর আহত হয়েছেন। আইএসের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে মঙ্গলবার ব্রিটিশ দৈনিক গার্ডিয়ান তাদের অনলাইন সংস্করণে এ তথ্য জানিয়েছে।

সূত্র জানায়, গত মার্চে মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনীর বিমান হামলায় গুরুতর আহত হন বাগদাদি। বাগদাদির আঘাতটি ছিল প্রাণঘাতি। তবে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। তবে তিনি এখনও দলের পুরো নিয়ন্ত্রন হাতে নেননি।

সূত্র আরও জানায়, বাগদাদির গুরুতর আহতের কারণে আইএস নেতারা জরুরী বৈঠক ডাকেন। তার মৃত্যু হতে পারে আশঙ্কায় তারা নতুন নেতা নির্ধারণের পরিকল্পনা করছিলেন।

এক পশ্চিমা কূটনীতিক ও এক ইরাকি উপদেষ্টা ‍পৃথকভাবে জানিয়েছেন, গত ১৮ মার্চ সিরিয়া সীমান্ত সংলগ্ন নিনেভাহ প্রদেশের আল বাজ জেলায় বিমান হামলাটি চালানো হয়েছিল। ওই দিন উম্ম আল রৌস ও আল কারান গ্রামের মধ্যবর্তী সড়কে ইসলামিক স্টেটের নেতাদের বহনকারী তিনটি গাড়িতে হামলা চালানো হয়। এতে তিনজন নিহত হয়। পশ্চিমা কর্মকর্তাদের ধারণা ছিল গাড়ি তিনটিতে স্থানীয় আইএস নেতারা ছিল। তবে এ তিন গাড়ির একটিতে যে আল বাগদাদি রয়েছে তা তাদের ধারণায়ও ছিল না।

প্রসঙ্গত, গত বছর নভেম্বর ও ডিসেম্বরেও বাগদাদি আহত হয়েছিল বলে খবর বেরিয়েছিল। তবে এসব খবর শেষ পর্যন্ত ভূয়া বলে প্রমাণিত হয়েছে।

উত্তরসূরি ওমর আল বাগদাদির মৃত্যুর পর ২০১০ সালে আইএসের দায়িত্ব নেন আবু বাকর আল বাগদাদি। ২০১৩ সালের এপ্রিলে সিরিয়া ও ইরাকে নিজের বাহিনীকে অঙ্গীভূত করার ঘোষণা দেন বাগদাদি। ২০১৪ সালের ২৯ জুন খিলাফত প্রতিষ্ঠার ঘোষণা দেয় আইএস। একই সঙ্গে বাগদাদিকে খলিফা হিসেবে ঘোষণা করা হয়।



মন্তব্য চালু নেই