আইএসবিরোধী যোদ্ধা নারীর মাথার দাম ১০ লাখ ডলার

সিরিয়া ও ইরাকে সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই করা কুর্দি-ডেনিশ নারী জোয়ান্না পালানিকে হত্যার জন্য ১০ লাখ ডলার পুরষ্কার ঘোষণা করা হয়েছে। আইএস এ পুরষ্কার ঘোষণা করেছে বলে মঙ্গলবার ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইনডিপেনডেন্ট জানিয়েছে।

২০১৫ সালে ডেনমার্ক থেকে মধ্যপ্রাচ্যে গিয়ে আইএসে যোগ দেওয়ার প্রবণতা রোধ করতে একটি আইন জারি করেছিল সরকার। ২০১৪ সালে বিশ্ববিদ্যালয়ের পড়াশুনা ছেড়ে জোয়ান্না আইএসবিরোধী লড়াইয়ে যোগ দেন। তিনি সেখানে প্রায় এক বছর অবস্থান করেছিলেন। নিষিদ্ধ ঘোষণার পরও সিরিয়া ও ইরাকে যাওয়ার অভিযোগে বর্তমানে ২৩ বছর বয়সী পালানি কারাগারে আছেন। কোপেনহেগেনে তার বিরুদ্ধে দায়ের করা মামলার বিচার কাজ চলছে। রোববার থেকে শুরু হওয়া এ বিচারে দোষী সাব্যস্ত হলে পালানির দুই বছরের সাজা হতে পারে।

গত বছর ডেনিশ কর্তৃপক্ষ পালানির পাসপোর্ট জব্দ করে। এরপরই ফেসবুক পোস্টে পালানি লিখেছিলেন, ‘আইএসের বিরুদ্ধে লড়াইয়ে ডেনমার্ক যেখানে সেনাদের সরাসরি প্রশিক্ষণ দেয় এবং সমর্থন করে, সেখানে আমি কীভাবে ডেনমার্ক ও অন্যান্য দেশের জন্য হুমকি হয়ে গেলাম?’

ডেনমার্কে ফিরে আসার পর থেকেই পালানিকে অনলাইনে ও অন্যান্য মাধ্যমে প্রাণনাশের হুমকি দেয়া হচ্ছে। সর্বশেষ তাকে হত্যার জন্য পুরস্কার ঘোষণা করলো আইএস।

পালানির পরিবার ইরানের কুর্দিস্তান থেকে আসা। প্রথম উপসাগরীয় যুদ্ধের সময় ইরাকের রামাদি শরণার্থী শিবিরে তার জন্ম হয়। শিশু অবস্থায় রাজনৈতিক আশ্রয় পেয়ে তার পরিবার ডেনমার্কে চলে আসে।



মন্তব্য চালু নেই