ঢাকায় বৈধ প্রার্থী ১২৫৬, বাতিল ২০৮

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে মেয়র ও কাউন্সিলর পদে ২০৮ জনের প্রার্থিতা বাতিল করেছে নির্বাচন কমিশন (ইসি)। ফলে এখন পর্যন্ত ১ হাজার ২৫৬ জন প্রার্থী আসন্ন সিটি করপোরেশন নির্বাচনে লড়াইয়ের বৈধতা পেলেন। এ ছাড়া বৃহস্পতিবার বিকেলে হাইকোর্টের নির্দেশে দুই সিটির ১৩ কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র জমা নিয়েছেন সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তারা।

নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী প্রার্থীরা ৯ এপ্রিল পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন। এর পরদিন চূড়ান্ত প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হবে।

বুধ ও বৃহস্পতিবার মনোনয়নপত্রের তথ্য যাচাই-বাছাই শেষে ঢাকা দক্ষিণ সিটির রিটার্নিং কর্মকর্তা মিহির সরওয়ার মোর্শেদ ও উত্তরের রিটার্নিং কর্মকর্তা মো. শাহ আলম বৈধ প্রার্থীদের চূড়ান্ত তালিকা তৈরি করেন।

রিটার্নিং কর্মকর্তারা জানান, বুধবার প্রথম দিনে দক্ষিণ সিটির মনোনয়নপত্র জমাদানকারী ২৬ জন মেয়র প্রার্থী থেকে বাছাই করে ২৩ জনকে বৈধ ঘোষণা করা হয়। এ ছাড়া উত্তরে ২১ মেয়র প্রার্থীর মধ্যে ১৯ জনকে বৈধ ঘোষণা করা হয়।

রিটার্নিং কর্মকর্তারা জানান, উত্তরে কাউন্সিলর পদে ৫৭৮ জন ও দক্ষিণে ৬৭৮ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। বাছাইয়ে ২০৮ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

উত্তরে সংরক্ষিত ২২ জন ও সাধারণ কাউন্সিলরের ৪৭টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। দক্ষিণে সংরক্ষিত ৩১ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১০৩ জনের মনোনয়নপত্র বাতিল করা হয়।

ঢাকা উত্তরে মেয়র পদে ১৯ জন, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১১৩ জন ও সাধারণ কাউন্সিলর পদে ৪৪৬ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। আর দক্ষিণে মেয়র পদে ২৩ জন, সংরক্ষিত কাউন্সিলর ১২২ ও সাধারণ কাউন্সিলর পদে ৫৩৩ জনের প্রার্থিতা বৈধ ঘোষণা করা হয়।

ঢাকা দক্ষিনের রিটার্নিং কর্মকর্তা মিহির সরওয়ার মোর্শেদ বলেন, আদালত যেহেতু বৃহস্পতিবারের মধ্যে জমা নিতে বলেছেন তাই আমরা ৮ জন কাউন্সিলর প্রার্থীর মনোনয়নপত্র জমা নিয়েছি। এখন তাদের মনোনয়নপত্র যাচাই- বাছাই করছি। এ বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

ঢাকা উত্তরের সহকারী রিটার্নিং কর্মকর্তা মো. নজরুল ইসলাম বলেন, আমরা হাইকোর্টের নির্দেশে ৫ জনের মনোনয়নপত্র জমা নিয়েছি। যেগুলো যাচাই-বাছাই করা হচ্ছে।

এদিকে মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে আইন অনুযায়ী বিভাগীয় কমিশনারের কাছে আপিলের সুযোগ রয়েছে। তারা তিন দিনের মধ্যে এই আবেদন করতে পারবেন।



মন্তব্য চালু নেই