১৯ এপ্রিল ফিরছেন `নিখোঁজ’ রাহুল

মাসখানেক ধরেই নিখোঁজ ভারতের রাজনৈতিক দল জাতীয় কংগ্রেসের সহ-সভাপতি রাহুল গান্ধী। এই ‘নিখোঁজ রাহুলের’ সন্ধানে গত সপ্তাহে তাঁর নির্বাচনী এলাকা আমেঠির বুলন্দশহরসহ উত্তরপ্রদেশের আরো কয়েকটি স্থানে পোস্টার দেখা গেছে। যে রাহুলের খোঁজ দিতে পারবে তাঁকে পুরস্কার দেওয়া হবে বলে উল্লেখ ছিল ওই পোস্টারে।

দেশজুড়ে এই নিয়ে কানাকানি যখন তুঙ্গে, এরই মধ্যে কংগ্রেসের মুখপাত্র আসাম রাজ্যের শিলচরের সাংসদ সুস্মিতা দেব জানালেন, ‘ছুটির’ পর প্রকাশ্যে আসছেন দলের সহ-সভাপতি। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের তুমুল সমালোচিত জমি অধিগ্রহণ বিলের বিরুদ্ধে ১৯ এপ্রিল দিল্লিতে কংগ্রেসের কৃষক সমাবেশে বক্তব্য রাখবেন রাহুল।

কংগ্রেসের আয়োজনে ওই কৃষক সমাবেশে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীসহ দলে শীর্ষ নেতারাও বক্তব্য রাখবেন। এর আগে গত সপ্তাহে সোনিয়া জানিয়েছিলেন, শীঘ্রই দেখা মিলবে রাহুলের। আর তাঁর হাত ধরেই কংগ্রেস ফিরে যাবে গণমানুষের কাছে। সেই ফিরে আসার মঞ্চটি গড়ে দিতেই এই কৃষক সভা হচ্ছে বলে ভারতীয় একাধিক গণমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে।

বিভিন্ন সামাজিক মাধ্যমে এই নিয়ে চলেছে হাসিঠাট্টা। কয়েকটি পত্রিকা এবং অনলাইন ছেপেছে বিদ্রুপাত্মক কার্টুন। টাইমস অব ইন্ডিয়ার খবর অনুযায়ী, যার একটির ভাবার্থ ছিল এমন, হিমালয়ের নির্জন পাহাড়চূড়ায় কংগ্রেসের সুদিন ফিরিয়ে আনতে তপস্যায় মগ্ন রাহুল। তপস্যা শেষেই ফিরে আসবেন জনতার মাঝে।
এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, দেশটির লোকসভায় গুরুত্বপূর্ণ বাজেট ও জমি অধিগ্রহণ বিলের উপস্থাপন শুরু থেকে গত কিছুদিন ধরে অনুপস্থিত ছিলেন রাহুল। উত্তর প্রদেশের এলাহাবাদ এবং বুলান্দশহর জেলার বিভিন্ন এলাকায় ঝুলানো পোস্টারে বলা হয়, দূরদৃষ্টির অভাবে কংগ্রেসের এই নেতা সংসদের বাজেট সেশনে অনুপস্থিত থাকতে সিদ্ধান্ত নিয়েছিলেন।

এদিকে জমি অধিগ্রহণ বিল নিয়ে সড়ক ও যোগাযোগমন্ত্রী নিতিন গড়করির পাঠানো এক চিঠির জবাবে সোনিয়া বলেছিলেন, ‘এটা গণতন্ত্রের নামে এক ধরণের প্রহসন। এই বিল সম্পূর্ণ কৃষক বিরোধী। সংসদকে এড়িয়ে অধ্যাদেশ এনে এই সরকার কৃষি ও কৃষকবিরোধী মানসিকতারই পরিচয় রেখেছে।’ কংগ্রেস নেত্রী এ বিষয়ে সরকারের সঙ্গে আলোচনায় বসতেও অস্বীকৃতি জানিয়েছেন।



মন্তব্য চালু নেই