বইমেলা কমিটির আবেদনে মুখ্যমন্ত্রীও একমত

১৩ দিন রাজনৈতিক কর্মসূচি নয়

কলকাতার বইমেলায় নিষিদ্ধ হচ্ছে রাজনীতি। এবারের মেলায় কোনো রাজনৈতিক কার্যকলাপ, আলোচনা যাতে না করা হয় সে উদ্যোগ নিতে যাচ্ছে বইমেলা কমিটি। শুধু তাই নয়, মেলা চলাকালে কলকাতা শহরে যাতে কোনো রাজনৈতিক কর্মসূচি বন্ধ রাখার কথাও ভাবছে কর্তৃপক্ষ। মুখ্যমন্ত্রী এ ব্যাপারে একমত।

বৃহস্পতিবার নবান্নে আসন্ন বইমেলা নিয়ে আয়োজিত এক সভায় এ প্রস্তাব দেয় বইমেলা কর্তৃপক্ষ। বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং মেলার উদ্যোক্তারা উপস্থিত ছিলেন।

এই প্রথমবারের মতো কলকাতা বইমেলায় রাজনৈতিক কার্যকলাপ এবং রাজনৈতিক আলোচনার ওপর বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। গত বছর একটি বই প্রকাশকে কেন্দ্র করে সৃষ্ট বিতর্কের কারণেই এবার এ উদ্যোগ নেয়া হচ্ছে।

আগামী ২৭ জানুয়ারি শুরু হচ্ছে কলকাতা বইমেলা।

গত বছর বইমেলায় যশোধারা বাগচির একটি বইপ্রকাশকে কেন্দ্র করে তীব্র বিতর্ক সৃষ্টি হয়। শেষ মুহূর্তে বইপ্রকাশ অনুষ্ঠান বাতিল করে দেয় মেলা কমিটি। এনিয়ে রাজ্যজুড়ে সমালোচনার ঝড় ওঠে। মেলা কমিটি জানিয়ে দেয়, বইমেলা প্রাঙ্গণ রাজনীতির জায়গা নয়। ওই ঘটনার সূত্র ধরে এবার শুরু থেকেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বইমেলা প্রাঙ্গণকে রাজনীতিমুক্ত রাখার সিদ্ধান্ত নিতে চায়।

একইসঙ্গে ২৭ জানুয়ারি থেকে ৮ ফেব্রুয়ারি এই ১৩ দিন কলকাতা শহরে কোনো রাজনৈতিক দল যাতে কোনো কর্মসূচি না দেয়, সেই আবেদনও রাখা হয়েছে বইমেলা কমিটির পক্ষ থেকে। এর কারণ জানতে চাওয়া হলে বইমেলা কমিটির তরফে ত্রিদিব চট্টোপাধ্যায় জানিয়েছেন, বইমেলা উপলক্ষে শহরজুড়ে, বিশেষ করে ই এম বাইপাসে ভিড় ও যানজট হয়। এর ওপর রাজনৈতিক দলের কর্মসূচি থাকলে সমস্যা আরো বাড়তে পারে। বইমেলা কর্তৃপক্ষের বক্তব্যের সঙ্গে মুখ্যমন্ত্রী একমত পোষণ করেছেন।



মন্তব্য চালু নেই