স্পেনে বাম দলের র‌্যালিতে ব্যাপক লক্ষাধিক সমর্থক

সরকারের অর্থনৈতিক কৃচ্ছতাবিরোধী বাম দল পদেমোর আহ্বানে সাড়া দিয়ে স্পেনের রাজধানী মাদ্রিদে র‌্যালি করেছে কয়েক লাখ লোক। শনিবার মাদ্রিদ সিটি হল খেকে সেন্ট্রাল পুয়েত্রা ডেল স্কয়ার পর্যন্ত এ র‌্যালি অনুষ্ঠিত হয়।

গত সপ্তাহে গ্রিসের জাতীয় নির্বাচনে ঘনিষ্ঠ মিত্র সিরিজা পার্টি জয় লাভ করার পর অনেকটা নিজেদের সমর্থন যাচাইয়ের জন্য এ র‌্যালির আয়োজন করলো পদেমো। ‘মার্চ ফর চেঞ্জ’ শীর্ষক এই র‌্যালিতে যোগ দিতে স্পেনের বিভিন্ন অঞ্চল থেকে ২৬০টি বাসে করে পদেমোর সমর্থকরা রাজধানীতে হাজির হয়। এদের সঙ্গে যোগ দেয় স্থানীয় সমর্থকরাও। র‌্যালিতে নিয়ে আসা ব্যানার ও প্ল্যাকার্ডগুলিতে লেখা ছিল, ‘হ্যা, আমরা পারি’, ‘টিক টক এখন পরিবর্তনের সময়’, ‘একসঙ্গে আমরা পারি’।

মাত্র এক বছর আগে পদেমোর রাজনৈতিক যাত্রা শুরু হয়। দলটি গ্রিসের সিরিজা পার্টির মতোই দুর্নীতিবিরোধী এবং অর্থনৈতিক সংকটে পড়া স্পেন সরকারের কৃচ্ছতাবিরোধী কার্যক্রমের সমালোচনার মাধ্যমে স্বল্প সময়ে তুমুল জনপ্রিয়তা অর্জন করেছে। পদেমো জানিয়েছে, তারা লাভজনক প্রতিষ্ঠানগুলো থেকে কর্মচারী ছাটাই রোধ করতে চায়, প্রাইভেট হাসপাতালগুলো বিলোপ করে এগুলো পুরোপুরি রাষ্ট্র নিয়ন্ত্রতি স্বাস্থ্য কার্যক্রমের আওতায় আনা এবং নূন্যতম মজুরি উল্লেখযোগ্য হারে বাড়ানোর বিষয়ে আইন পাশ করবে।

র‌্যালিতে অংশ নেয়া ডোরি স্যাংচেজ নামে এক বেকার শিক্ষক জানান, ‘পরিবর্তন প্রয়োজন এই মতের সমর্থনে প্রচুর লোক রয়েছে। চুরির সঙ্গে অনেক হয়েছে…দুর্নীতি সবকিছুকে গ্রাস করছে এবং আমরা কিছুই করতে পারছি না।’



মন্তব্য চালু নেই