সৌদিতে মিশেলের ‘পোশাক’ নিয়ে তুমুল বিতর্ক

সৌদি আরবের প্রয়াত বাদশা আবদুল্লাহ বিন আবদুল আজিজকে শ্রদ্ধা ও নতুন বাদশা সালমানের সঙ্গে সাক্ষাৎ করতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সস্ত্রীক এখন রিয়াদে। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে কোনো সন্দেহে নেই। কিন্তু সমস্যা হয়েছে অন্য একটি জায়গায়।

নতুন বাদশার সঙ্গে আলোচনা ও সাক্ষাতের সময় ওবামার পাশেই ছিলেন ফার্স্টলেডি মিশেল ওবামা। এ সময় তার গায়ে ছিল নীল শটকার্ট জামা ও প্রায় একই রঙের কোর্ট। চুল খোলা। মুখে লাল লিপস্টিক।

অভিযোগ উঠেছে, বাদশা ও ওবামার বৈঠকের খবর প্রচারের সময় সৌদি আরবের একটি রাষ্ট্রীয় টিভি চ্যানেল মিশেলকে ঝাপসা করে দেয়। সৌদি আরবের নিয়মে, কোনো নারী মুখ খুলে কিংবা বোরকা ছাড়া জনসম্মুখে আসতে পারবেন না। টিভিতে তাদের উপস্থিতির বিষয়টি আরো কঠোর। চুল ও শরীর বোরকা দিয়ে ঢেকেই টিভির পর্দায় আসতে হবে তাদের। আর এ জন্যই হয়তো ‘খোলামেলা’ মিশেলকে দর্শকদের দৃষ্টির বাইরে রাখতে ওই কাজ করে টিভি চ্যানেলটি।

মিশেলের পোশাক নিয়ে সৌদিতে সামাজিক যোগাযোগ সাইটগুলোতে তুমুল বিতর্ক সৃষ্টি হয়। অনেকে মিশেলকে ঝাপসা করে দেওয়ার পক্ষে যুক্তি দেন। মাথায় স্কার্ফ না পরায় মিশেলকে তীব্র সমালোচনা করেন তারা। মিশেল সৌদি আরবের নিয়ম ভেঙেছেন- এমন অভিযোগও করেন তারা।

বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রেও আলোচনা হয়েছে। ওয়াশিংটনে সৌদি আরবের রাষ্ট্রদূতকে বিষয়টি অবহিত করেন মার্কিন কর্মকর্তারা। তবে সৌদি রাষ্ট্রদূত হালা ঘোরানি মার্কিন টিভি চ্যানেল সিএএনকে বলেন, বারাক ওবামা ও বাদশার বৈঠকের ছবি ঝাপসা করা হয়নি। সঠিকভাবেই ছবিটি প্রকাশ করা হয়েছে।



মন্তব্য চালু নেই