সেনাবাহিনী ছাড়ছেন প্রিন্স হ্যারি

সেনাবাহিনী ছাড়ছেন ব্রিটিশ রাজ পরিবারের সদস্য প্রিন্স হ্যারি। তিনি জুন মাসে সেনাবাহিনী ছেড়ে অন্য কোনো কাজে নিজেকে যুক্ত করার কথা ঘোষণা করেছেন। প্রিন্স চার্লস ও প্রিন্স উইলিয়ামের পরেই ব্রিটিশ সিংহাসনের উত্তরাধিকারী তিনি।

হ্যারি জানিয়েছেন, সেনাবাহিনী ছেড়ে তিনি ‘নতুন চ্যাপ্টার’ শুরু করতে যাচ্ছেন। তবে তিনি এবার কোন কাজে নিজেকে যুক্ত করবেন সে ব্যাপারে এখনো সিদ্ধান্ত নেননি বলে বিবিসি জানিয়েছে।

এ সম্পর্কে কিংস্টোন রাজপ্রাসাদ এক বিবৃতিতে জানিয়েছে, প্রিন্স হ্যারি তার দশ বছরের সামরিক কেরিয়ারের সমাপ্তি ঘটাতে চলেছেন। মূলত তিনি সামরিক বাহিনী ছাড়বেন অস্ট্রেলিয়া ডিফেন্স ফোর্সের সাথে চার সপ্তাহের একটি কর্মসূচি শেষ করার পর। এপ্রিলে শুরু হতে যাচ্ছে ওই কর্মসূচি।

এক বিবৃতিতে হ্যারি বলেছেন, তার সেনাবাহিনীর অভিজ্ঞতা বাকি জীবন তার সঙ্গে থাকবে। এরপর তিনি কি করবেন সে বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেননি বলে তিনি জানিয়েছেন। তবে বিবিসি বলছে, জুনে সামরিক বাহিনী ছাড়ার পর তাঁর আফ্রিকা ও যুক্তরাজ্যে সেচ্ছাসেবী হিসেবে কাজ করার কথা রয়েছে।

প্রিন্স হ্যারি সেনাবাহিনীতে কাজ করার সময় দু দুবার আফগানিস্তানে জঙ্গি বিরোধী অভিযানে অংশ নিয়েছেন। ২০১২ সালে আফগানিস্তানে অ্যাপাচি হেলিকপ্টরের কো পাইলট হিসেবেও কাজ করেছেন তিনি।



মন্তব্য চালু নেই