সীমান্ত দেয়াল নির্মাণে অর্থ দেবে না মেক্সিকো

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সীমান্তে দেয়াল নির্মাণের খরচ মেক্সিকো দেবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো।

তিনি দেয়াল নির্মাণের বিরোধিতা করে বলেন, ‘মেক্সিকো কোনো ধরনের সীমান্ত দেয়ালে বিশ্বাস করে না। সুতরাং তা নির্মাণে অর্থ দেয়ার প্রশ্নই আসে না।’ খবর বিবিসির।

তবে মেক্সিকো প্রেসিডেন্ট তার ৩১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ কর্মসূচি অব্যাহত রেখেছেন।

এর আগে গতকাল বুধবার হোমল্যান্ড সিকিউরিটির এক অনুষ্ঠানে যোগদানের পর যুক্তরাষ্ট্রের দক্ষিণে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের নির্বাহী আদেশে স্বাক্ষর করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ঢালাওভাবে অবৈধ অভিবাসী প্রবেশ বন্ধ এবং দেশটির নিরাপত্তা জোরদারের লক্ষ্যে এ দেয়াল নির্মাণ করা হচ্ছে বলে দাবি মার্কিন কর্তৃপক্ষের।

পরে এবিসি টেলিভিশনের এক বিশেষ সাক্ষাৎকারে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘দেয়াল নির্মাণের টাকা মেক্সিকোকেও দিতে হবে। শিগগিরই তাদের সঙ্গে এ বিষয়ে আলোচনা শুরু হবে।’

ট্রাম্পের এ বক্তব্যের পর মেক্সিকো প্রেসিডেন্ট বলেন, ‘আমি আবারও একই কথা বলছি- মেক্সিকো দেয়াল তৈরির কোনো খরচ দেবে না।’

তিনি বলেন, ‘উত্তর আমেরিকা অঞ্চলের সঙ্গে সহযোগিতা, ব্যবসা, বিনিয়োগ, নিরাপত্তা ও অভিবাসী বিষয়ে নতুন আইন বিষয়ে আলোচনা চলছে।’

এনরিক পেনা নিয়েতো অঙ্গিকার করে বলেন, ‘প্রেসিডেন্ট হিসেবে মেক্সিকো এবং দেশটির জনগণের স্বার্থ দেখায় আমার প্রধান কর্তব্য।’

তিনি আরও বলেন, মেক্সিকো আমেরিকার মানুষের সঙ্গে বন্ধুত্বে বিশ্বাসী এবং তাদের সরকারেরও এ সম্পর্কের প্রতি সম্মান দেয়া উচিত। দু’দেশের মধ্যে যে চুক্তিই হোক না কেন তা যেন মেক্সিকো এবং আমেরিকান জনগণের পক্ষে হয়।’

নির্বাচনী প্রচারণার সময় মেক্সিকোর সঙ্গে ৩ হাজার ২০০ কিলোমিটার সীমান্তে পাকা দেয়াল নির্মাণের অঙ্গিকার করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, দেয়াল নির্মাণে আট বিলিয়ন ডলার খরচ হবে।



মন্তব্য চালু নেই