সফল অস্ত্রোপচারে পুরুষাঙ্গ প্রতিস্থাপন

সফলভাবে প্রথমবারের মতো সম্ভব হয়েছে পুরুষাঙ্গের প্রতিস্থাপন। দক্ষিণ আফ্রিকার ২১ বছর বয়সী এক যুবকের পুরুষাঙ্গ স্থানান্তরনের এই অস্ত্রপচারে ডাক্তারদের সময় লেগেছে ৯ ঘন্টা।

৩ বছর আগে এক দুর্ঘটনায় পুরুষাঙ্গ হারান ওই যুবক। তবে এখন ওই যুবক পুরুষাঙ্গ হারানোর আগের মতই সুস্থ বলে জানিয়েছেন চিকিৎসকরা। নাম প্রকাশ না করা ওই যুবকের জন্য পুরুষাঙ্গের একজন দাতা খুঁজে পাওয়া ছিল চিকিৎসকদের জন্য গুরুত্বপূর্ণ বিষয়। তবে শেষ পর্যন্ত একজন মারাত্মক অসুস্থ ব্যক্তি তার সহায়তায় এগিয়ে আসেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

অস্ত্রপচারে অংশগ্রহণ করা ডাক্তার অধ্যাপক ফ্রান্ক গ্রাইউই বলেন, এটা আমাদের জন্য খুব বড় একটি অর্জন। আমরা প্রমাণ করেছি এটা সম্ভব। আমরা তার শরীরে এমন একটি অঙ্গ প্রতিস্থাপন করেছি যা ঠিক আগের মতই কর্মক্ষম। বিশ্বের প্রথম সফল পুরুষাঙ্গ স্থানন্তরনের অস্ত্রপচারে থাকতে পারা আমাদের জন্য একটি বিরাট সুযোগ ছিল।

গত ডিসেম্বরের ৯ তারিখ দক্ষিণ আফ্রিকার কেপ টাউনের স্টেলেনবোসচ বিশ্ববিদ্যালয়ের ডাক্তাররা এই অপারেশন সম্পন্ন করলেও বিষয়টি এতদিন গোপন রেখেছিলেন। অপারেশন সম্পূর্ণ সফল হয়েছে তা নিশ্চিত হওয়ার পরই অপারেশনের ব্যাপারে মুখ খুললেন তারা।

অপারেশনের মূল দায়িত্বে থাকা ডাক্তার এন্ড্রি ভ্যান মারউই বলেন, পুরুষাঙ্গ হারানো এই বয়সী যুবকের জন্য খুবই কষ্টকর একটি ঘটনা এবং আমরা তার সফল অস্ত্রপচার করতে পেরে খুবই আনন্দিত।

সূত্র: দ্য মিরর



মন্তব্য চালু নেই