শর্ত পূরণে ব্যর্থ বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা : নাহিদ

ন্যূনতম শর্ত পূরণ না করে চলমান বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে আবারও সতর্ক করে দিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, “এ রকম কিছু বিশ্ববিদ্যালয় ইতিমধ্যেই বন্ধ হয়ে গেছে। আশা করি, যারা আন্তরিক তারা আমাদের সহযোগিতা করবেন, না হলে আমাদের কোনো বিকল্প থাকবে না। ” আজ শনিবার ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, এরপরও যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় মুনাফার লক্ষ্য নিয়ে চলতে চান নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধসহ তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

দেশের বাস্তবতা ও জনগণের আর্থ-সামাজিক অবস্থা বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের ভর্তি ও টিউশন ফিসহ সার্বিক খরচ কমাতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর প্রতি আহ্বান জানান তিনি।

এ ছাড়াও অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেন, “বেশ কিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যক্তি ও গোষ্ঠীস্বার্থে আইন না মেনে ছলচাতুরি করছে। কিছু বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে শিক্ষার্থীদের কাছ থেকে উচ্চহারে বেতন নিলেও শিক্ষাগত দক্ষতা বৃদ্ধি ও সুবিধা প্রদানে কার্পণ্য করার অভিযোগ রয়েছে। ”

তিনি আরো বলেন, “এটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য। এ ব্যাপারে শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সম্পূর্ণ সজাগ। শিক্ষার্থীদের প্রতারণার হাত থেকে রক্ষা করতে আমরা দ্রুততম সময়ের মধ্যে ব্যবস্থা গ্রহণ করব। ”

শিক্ষার্থীদের জঙ্গিবাদের সম্পৃক্ততা থেকে রক্ষা করতে সবাইকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. এম রিজওয়ান খান ও বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা। সমাবর্তন বক্তা ছিলেন উপাচার্য অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী।

সমাবর্তনে ১৬১০ জন শিক্ষার্থীকে স্নাতক ও স্নাতকোত্তর সনদ দেওয়া হয়। কৃতিত্বপূর্ণ ফলাফলের স্বর্ণপদক দেওয়া হয় জন্য ৬ শিক্ষার্থীকে।



মন্তব্য চালু নেই