লাদেনের ছেলেকে কালো তালিকাভুক্ত যুক্তরাষ্ট্রের

চরমপন্থী গোষ্ঠী আল-কায়েদার প্রয়াত নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনকে বৈশ্বিক সন্ত্রাসী হিসেবে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর তাকে এ তালিকার অর্ন্তভূক্ত করেছে।

হামজা বিন লাদেনের বয়স এখন ২০ বছর। ২০১৫ সালে আল-কায়েদা তাকে দলের সদস্য হিসেবে ঘোষণা করে। ধারণা করা হচ্ছে, সেই হতে যাচ্ছে বাবার উত্তরাধিকারি। গত বছর সে পশ্চিমা দেশগুলোর রাজধানীতে হামলার আহ্বান জানিয়েছিল।

হামজাকে মার্কিন পররাষ্ট্র দপ্তর কালো তালিকাভুক্ত করার অর্থ হচ্ছে, মার্কিন নাগরিকদের জন্য তার সঙ্গে যোগাযোগ করা সম্পূর্ণ অবৈধ এবং মার্কিন সীমায় তার সব সম্পদ জব্দ করা হবে।

পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, সন্ত্রাসবাদে হামজার সক্রিয়তার বিষয়টি তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জানিয়েছেন।

পাকিস্তানের অ্যাবোটাবাদে ২০১১ সালে মার্কিন বাহিনীর অভিযানে আল কায়েয়দা প্রধান লাদেন নিহত হন। এরপর থেকে তার মিসরীয় সহকারী আয়মান আল-জাওয়াহিরি সংগঠনের নেতৃত্ব দিচ্ছেন।

মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষজ্ঞ ফাওয়াজ জের্জেস গত আগস্টে বিবিসিকে বলেছিলেন, ‘ হামজা আল-কায়েদার নতুন মুখ। সে ক্যারিশমেটিক ও দলের ভেতরে বেশ জনপ্রিয়। সে ছিল বাবার সবচেয়ে প্রিয় সন্তান। গত দশ বছর ধরে প্রত্যেকেই বাবার উত্তরাধিকারি হিসেবে হামজার কথা আলোচনা করে আসছে।’



মন্তব্য চালু নেই