রায়বেরিলির পথে পথে প্রিয়াঙ্কা

ভারতের রাজনীতিতে গান্ধী পরিবারের প্রভাব অজানা নয়। গান্ধীদের প্রধান নির্বাচনী আসন রায়বেরিলি। লখ্‌নৌ থেকে প্রায় ৮০ কিলোমিটার দূরে এই নির্বাচনী এলাকা। এখানকার বেশির ভাগ মানুষ গান্ধী পরিবারের ভক্ত।

লোকসভা নির্বাচনে এখানে প্রার্থী হয়েছেন কংগ্রেস দলের নেত্রী সোনিয়া গান্ধী। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিজেপির প্রার্থী অজয় আগরওয়াল।

মায়ের অনুকূলে নির্বাচনী ময়দানে আছেন প্রিয়াঙ্কা গান্ধী। সোমবার রাতেও তিনি ভোটারদের সঙ্গে কথা বলেছেন। নির্বাচনী প্রচারে নিরাপত্তাবেষ্টনী ভেঙে তিনি ভোটারদের সঙ্গে হাত মিলিয়েছেন।

গান্ধীরা এই আসনে বহু বছর ধরেই নির্বাচনে বিজয়ী হয়ে আসছেন। কংগ্রেস ছাড়া আর কোনো দল এখানে তেমন সুবিধা করতে পারেনি। ১৯৫১ সাল থেকে রায়বেরিলিতে কংগ্রেস দল ১৪ বার জয়লাভ করেছে। ১৯৭৭ সালে জনতা পার্টির প্রার্থী রায় নারায়ণ জয়লাভ করেন। আর ভারতীয় জনতা পার্টির (বিজেপি) অশোক সিং জয়লাভ করেন ১৯৯৬ সালে । গত দুটি নির্বাচনে জয়লাভ করেছেন সোনিয়া গান্ধী।

স্থানীয় কংগ্রেস নেতারা মনে করেন, দেশের রাজনীতিতে গান্ধী পরিবারের সদস্যদের বিকল্প নেই। এবার নির্বাচনে সোনিয়া গান্ধীই জিতবেন, এতে কোনো সন্দেহ নেই।



মন্তব্য চালু নেই