রাহুল গান্ধীকে চেনে না দিল্লি পুলিশ

ভারতের প্রধান বিরোধী দল ও দেশটির প্রাচীনতম রাজনৈতিক দল কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধী বিশ্বে বেশ পরিচিত। তিনি ভারতের লোকসভার সাংসদও। কিন্তু আশ্চর্যের বিষয়, দেশটির পুলিশই চেনে না প্রাক্তন প্রধানমন্ত্রী রাজীব গান্ধীর ছেলে ও ইন্দিরা গান্ধীর দৌহিত্র রাহুলকে।

লোকসভা ও বেশ কয়েকটি বিধানসভা নির্বাচনে ভরাডুবির পর এমনিতেই চাপে রয়েছেন তিনি। এরই মধ্যে অনেক দিন তিনি ছুটিতে। তিন দফায় ছুটি বাড়িয়েছেন তিনি। তার ছুটি বাড়ানো নিয়ে বিভিন্ন মহলে নানা প্রশ্ন উঠেছে। এর মধ্যে দিল্লিতে কংগ্রেসের সহসভাপতি রাহুল গান্ধীর কার্যালয়ে পুলিশ পরিদর্শন করে।

শনিবার টাইমস অব ইন্ডিয়ার অনলাইনের প্রতিবেদনে জানানো হয়, গত সপ্তাহে দিল্লি পুলিশের একটি দল রাহুলের কার্যালয়ে যায়। সেখানে তারা রাহুল দেখতে কেমন, তার চোখ ও চুলের রং কী—এসব ব্যাপারে খোঁজখবর নিয়েছে।
এ বিষয়ে দিল্লি পুলিশের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান।

রাহুলের কার্যালয়ের কর্মকর্তারা এক পুলিশ সদস্যের কাছে তাদের আগমন ও কংগ্রেসের সহসভাপতির বিষয়ে কৌতূহলের কারণ জানতে চান। তখন পুলিশের ওই সদস্য কোনো উত্তর দেননি। রাহুলের কার্যালয়ের এক ব্যবস্থাপক সেখানে আসা পুলিশের ছবি তুলে রেখেছেন।

এ ঘটনায় কংগ্রেসের নেতারা ক্ষোভ প্রকাশ করেছেন। পুলিশের এই তৎপরতাকে অপ্রয়োজনীয় অনুসন্ধান উল্লেখ করে এর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন তারা।

দলের এক জ্যেষ্ঠ নেতা বলেন, রাহুল একজন সাংসদ। তার ব্যাপারে কোনো তথ্যের প্রয়োজন হলে তা পার্লামেন্টের ওয়েবসাইট থেকেই নেওয়া যেত। সেখানে সব তথ্য আছে।

রাহুল এখন ছুটিতে আছেন। তিন দফায় ছুটি বাড়িয়েছেন তিনি। ছুটি শেষ হলে চলতি মাসের শেষ নাগাদ তার নয়াদিল্লিতে ফেরার কথা। দল বলেছে, শিগগিরই সভাপতি হিসেবে নতুন জীবন শুরু করার আগে ‘অন্তর্দর্শন’ করার জন্য তার এই ছুটি নেওয়া।

তথ্যসূত্র : টাইমস অব ইন্ডিয়া।



মন্তব্য চালু নেই