রাশিয়া ট্রাম্পের জয়ে সহযোগিতা করেছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পকে বিজয়ী করতে রাশিয়া হস্তক্ষেপ করেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএ। সংস্থাটির একটি মূল্যায়ন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার ওয়াশিংটন পোস্ট অজ্ঞাতনামা মার্কিন জ্যেষ্ঠ কর্মকর্তাদের বরাত দিয়ে বলেছে, হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারণা শিবিরের চেয়ারম্যানসহ ডেমোক্রেটিক ন্যাশনাল কমিটি ও অন্যদের হাজার হাজার ইমেইল হ্যাক করে যারা উইকিলিকসকে দিয়েছিলেন, রুশ সরকারের সঙ্গে সম্পর্কিত সেসব ব্যক্তিদের শনাক্ত করেছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো। নির্বাচনে হিলারির জয়ের সম্ভাবনা হ্রাস এবং ট্রাম্পের জয়ের সম্ভাবনা বাড়িয়ে তুলতে একটি বিশাল অভিযানে নেমেছিল রাশিয়া এবং শনাক্ত হওয়া ব্যক্তিরা।

সিনেট সদস্যদের কাছে প্রতিবেদন জমা দেয়ার সময় এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, ‘গোয়েন্দা সংস্থাগুলির ধারণা এক প্রার্থীর বিপরীতে অপর প্রার্থীকে সহায়তা করা, ট্রাম্পকে নির্বাচনে সহযোগিতা করাই এখানে রাশিয়ার উদ্দেশ্য ছিল। এটাই গোয়েন্দা সংস্থাগুলোর মূল্যায়ন। এটা তাদের সর্বসম্মত মত।’

ট্রাম্পের ট্রানজিশন টিম শুক্রবার বিকেলে দেয়া এক বিবৃতিতে এ অভিযোগ অস্বীকার করেছে। তারা জানিয়েছে, এরা সেই সব লোক যারা বলে ছিল সাদ্দামের হোসেনের কাছে ব্যাপক বিধ্বংসী অস্ত্র রয়েছে। ইলেকটোরাল কলেজের বিজয়ের ইতিহাসে অন্যতম বৃহৎ বিজয়ের এই নির্বাচন অনেক দিন আগেই শেষ হয়েছে। এখন সময় এসেছে সামনে এগুনোর এবং আমেরিকাকে আবারও মহান করার।’

এদিকে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের সময় রাশিয়ার বিরুদ্ধে ওঠা সাইবার হামলার অভিযোগ খতিয়ে দেখতে শুক্রবার গোয়েন্দা সংস্থাকে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। ওবামার দায়িত্ব শেষ হওয়ার আগেই এ তদন্ত কাজ শেষ হবে বলে জানানো হয়েছে হোয়াইট হাউজের পক্ষ থেকে ।



মন্তব্য চালু নেই