রাশিয়ার এক সিদ্ধান্তে বড়সড় ধাক্কা খেল পাকিস্তান!

আন্তর্জাতিক মঞ্চে ফের বড়সড় ধাক্কা খেল পাকিস্তান। ভবিষ্যতে পাকিস্তানের সঙ্গে আর কোনও যৌথ মহড়া নেবে না রাশিয়া। স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে মস্কো। ভারতের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাশাপাশি গত বছর সেপ্টেম্বরে পাক সেনার সঙ্গে রুশ সেনার মহড়ার কথা যেভাবে প্রচার করা হয়েছে, সেটাও ভালভাবে মেনে নেননি তারা।

সোমবার এক বিবৃতিতে জানিয়েছেন রুশ কর্মকর্তারা। উল্লেখ্য, গত বছর কাশ্মিরের উরির সেনা ছাউনিতে পাক মদতপুষ্ট জঙ্গিদের আক্রমণের পরেই ‘ফ্রেন্ডশিপ ২০১৬’ নামে একটি যৌথ মহড়ায় অংশ নেয় রাশিয়া-পাকিস্তান। যা নিয়ে পরবর্তীকালে উষ্মা প্রকাশও করা হয় দিল্লির পক্ষ থেকে। তারপর থেকে ভারতের সাথে সম্পর্ক টানাপোড়ন সৃষ্টি হয়ে দীর্ঘদিনের বন্ধু রাশিয়ার।

এদিনের বিবৃতিতে বলা হয়েছে, ‘গোটা বিশ্বকে পাকিস্তান বোঝাতে চেয়েছে, দু’দেশের যৌথ মহড়া ভারতকে উদ্দেশ্য করেই আয়োজন করা হয়েছিল কিন্তু সেটা পুরোপুরি মিথ্যা। আমরা মনে করি এব্যাপারে সবাইকে ভুল বুঝিয়েছে পাকিস্তান।’

পাশাপাশি ওই বিবৃতিতে আরও জানান হয়েছে, পাক অধ্যুষিত কাশ্মীরের অংশ গিলগিট-বাল্টিস্তানে পাক ও রুশ সেনাবাহিনী যৌথ মহড়ায় অংশ নিতে পারে বলে যে খবর প্রকাশিত হয়েছে, সেটাও একেবারে ভুল। সন্ত্রাসবাদ দমনে রাশিয়া সবসময় ভারতের পাশে রয়েছে। পাকিস্তানে ভারতীয় সেনার সার্জিক্যাল স্ট্রাইককেও রাশিয়াই প্রথম সমর্থন করেছিল।

আগামী ১ জুন থেকে ৩ জুন পর্যন্ত রাশিয়া সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বিশেষজ্ঞদের মতে, মোদির সফরের আগে রাশিয়ার এহেন সিদ্ধান্ত খুবই তাৎপর্যপূর্ণ। কারণ গত কয়েকমাসে বেজিং এবং ইসলামাবাদের সঙ্গে অনেকটাই সখ্যতা বেড়েছে মস্কোর। আর এই নিয়েই চিন্তিত দিল্লি। জানা গিয়েছে, ওই সফরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও এই বিষয়েও কথা বলবেন মোদি।



মন্তব্য চালু নেই