রাজধানী ছেড়ে পালিয়েছেন মনসুর হাদী

ইয়েমেনের সাবেক প্রেসিডেন্ট আব্দরাব্বুহ মানসুর হাদি রাজধানী সানা ছেড়ে পালিয়ে গেছেন। কয়েক সপ্তাহ হুতি শিয়া মিলিশিয়াদের হাতে গৃহবন্দী থাকার পর শনিবার তিনি রাজধানী ছেড়ে যান। ধারণা করা হচ্ছে তিনি দক্ষিণের শহর এডেনে চলে গেছেন।
হুতি বিদ্রোহীরা ২০ জানুয়ারি রাজধানী সানায় ব্যাপক অভিযান চালিয়ে প্রেসিডেন্টের প্রাসাদ ও বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি ভবন দখল করে নেয়। এর পরপরই দেশটির প্রেসিডেন্টসহ জ্যেষ্ঠ কর্মকর্তারা পদত্যাগ করেন। এর ফলে দেশটিতে ক্ষমতার শূন্যতা সৃষ্টি হয়। জাতিসংঘের আহ্বানের পরিপ্রেক্ষিতে শুক্রবার একটি অন্তর্বর্তী পরিষদ গঠনে দেশটির বিবদমান রাজনৈতিক দলগুলো রাজি হয়েছে।
বার্তাসংস্থা রয়টার্স জানায়, সাবেক প্রেসিডেন্ট হাদি তার রাষ্ট্রীয় বাসভবন ছেড়ে শনিবার তার নিজের শহর এডেনে চলেন গেছেন। তবে গৃহবন্দী থাক প্রেসিডেন্টকে হুতি বিদ্রোহীরা ছেড়ে দিয়েছে নাকি তিনি পালিয়ে গেছেন এ বিষয়টি পরিস্কার নয়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সানার সরকারি বাসভবন ছেড়ে চলে যাওয়ার পর হুতি বিদ্রোহীরা সেখানে লুটপাট চালায়।
এক জ্যেষ্ঠ রাজনীতিবিদ জানিয়েছেন, হুতি ও ইয়েমেনের অন্যান্য রাজনৈতিক দলগুলোর মধ্যে নতুন করে ক্ষমতা ভাগাভাগির চুক্তির বিষয়ে জাতিসংঘের উদ্যোগ হাদীর মুক্তির বিষয়ে সহায়তা করেছে।
স্থানীয় একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, মানসুর ইতোমধ্যে এডেনের খোরমাকসার জেলায় এসে পৌছেছেন।



মন্তব্য চালু নেই