যে শহরগুলোতে যানজট সবচেয়ে ভয়াবহ

বিশ্বের ৩৮টি দেশের ১ হাজার ৬৪টি শহরে যানজটের অবস্থা পর্যালোচনা করে সবচেয়ে ভয়াবহ যানজটের শহরের একটি তালিকা করেছে ইনট্রিক্স।

আশ্চর্যজনক হলেও সে তালিকায় আমেরিকা ও ইউরোপের শহরই বেশি। ইনট্রিক্স অবশ্য চীন এবং জাপানসহ এশিয়ার বেশ কিছু দেশের যানজট পরিস্থিতি বিশ্লেষণ করেনি। সে কারণে তালিকায় চীন, জাপানসহ এশিয়ার অনেক দেশই নেই। বাংলাদেশের রাজধানী ঢাকাও হয়তো সে কারণেই তালিকার বাইরে।

ইনট্রিক্স বলছে, অফিস শুরু বা শেষের সময়টাতে যানজট পরিস্থিতি সবচেয়ে খারাপ থাকে যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসে। তাদের পরিসংখ্যান বলছে, সেখানকার গাড়িচালকদের প্রতি বছর পিক আওয়ারে অন্তত ১০৪ ঘণ্টা গাড়িতে বসে থাকতে হয়।

এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে মস্কো। এ শহরের গাড়িচালকদের বছরে পিক আওয়ারে অন্তত ৯১ ঘণ্টা বসে থাকতে হয় গাড়িতে।

বাংলাদেশের রাজধানী ঢাকার শহরে যানজট যেমন নিত্যনৈমিত্তিক একটি ব্যাপার, যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কেও বলতে গেলে সারা বছরই পিক আওয়ারে যানজট লেগে থাকে। সেখানে বছরে কমপক্ষে ৮৯ ঘণ্টা যানজটের কারণে গাড়িতেই বসে থাকতে হয় চালকদের।

যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোর গোল্ডেন গেট ব্রিজ এলাকাতেও পিক আওয়ারে গাড়ি যেন চলতেই চায় না। আর সারা শহরে যানজটের কারণে প্রতি বছর প্রত্যেক চালকের অন্তত ১৪শ ডলারের ক্ষতি হয়।

ইনট্রিক্সের তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ব্রাজিলের সাও পাওলো। এ শহরে বছর কমপক্ষে ৭৭ ঘণ্টা যানজটের কারণে চালকদের গাড়িতেই বসে থাকতে হয়।

ইউরোপের মধ্যে যেসব জায়গায় যানজটের কারণে সবচেয়ে বেশি ভোগান্তি পোহাতে হয় ইংল্যান্ড তার অন্যতম। আর ইংল্যান্ডের শহরগুলোর মধ্যে সবচেয়ে বেশি যানজট থাকে লন্ডনে।



মন্তব্য চালু নেই