যে দেশের ৬০ ভাগ পুরুষ বউ পেটায়

৬০ ভাগ বউ পেটায় ভারতীয় পুরুষ! ভারতের প্রতি ১০ পুরুষের ছয়জন স্বীকার করেছেন, তারা স্ত্রী বা সঙ্গিনীর সাথে সহিংস আচরণ করেন।

যেসব লোক শৈশবে বৈষম্যের শিকার হয়েছেন বা আর্থিক কষ্টে ভুগেছেন, তারাই নির্যাতন করেন বেশি। জাতিসঙ্ঘ বিশ্ব জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) এবং ওয়াশিংটনভিত্তিক ইন্টারন্যাশনাল সেন্টার ফর রিসার্চ অন ওম্যান সোমবার এক সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ভারতের সাতটি রাজ্যের (উত্তর প্রদেশ, রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উড়িষ্যা, মধ্যপ্রদেশ ও মহারাষ্ট্র) ১৮ থেকে ৪৯ বছর বয়সী ৯২০৫ পুরুষের ওপর এই সমীক্ষা চালানো হয়।

সমীক্ষায় সহিংসতার সংজ্ঞা হিসেবে বলা হয়, অপদস্ত করা, ভীতি প্রদর্শন ও হুমকি দেয়া, ধাক্কা দেয়া, ঘুসি মারা, ধর্ষণ করার মতো শারীরিক ও যৌনগত আক্রমণ।

উড়িষ্যা ও উত্তরপ্রদেশে নারীদের বিরুদ্ধে সহিংসতার বেশি অভিযোগ পাওয়া গেছে। সেখানতার ৭০ ভাগ পুরুষ জানিয়েছেন, তারা স্ত্রী ও সঙ্গিনীদের সাথে সহিংস আচরণ করেন।

সমীক্ষায় অংশ নেয়া ৩১৫৮ নারীর ৫২ শতাংশ জানিয়েছেন, জীবনে কোনো না কোনো পর্যায়ে সহিংসতার শিকার হয়েছেন তারা। ৩৮ শতাংশ নারী জানিয়েছেন, তারা যেসব পন্থায় অপদস্ত হয়েছেন, সেগুলোর মধ্যে লাথি, চড়, গলা টিপে ধরা, পোড়ানো।



মন্তব্য চালু নেই