যুক্তরাষ্ট্রে পাকিস্তানীদের প্রবেশের নিষেধাজ্ঞা চান ইমরান খান

পাকিস্তানি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা চেয়েছেন পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) দলের প্রধান ইমরান খান। রবিবার দেশটির পাঞ্জাবের শাহিওয়ানে এক দলীয় সমাবেশে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ট্রাম্প যদি পাকিস্তানের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেন; তাহলে মেধা পাচার কমে আসবে। তখন পাকিস্তানিরা নিজ দেশের সমস্যা সমাধানের দিকে নজর দেবেন। তারা পাকিস্তানকে আরও ভালো অবস্থানে নেওয়ার চেষ্টা করবেন।

পিটিআই প্রধান বলেন, সব পাকিস্তানিদের উদ্দেশে বলতে চাই, আমি কামনা করছি ট্রাম্প যেন পাকিস্তানি ভিসা নিষিদ্ধ করেন। এতে আমরা নিজ দেশের প্রতি মনোযোগী হবো। ভিসা নিষেধাজ্ঞা দেওয়া হলে সবাই পাকিস্তানকে নিজের পায়ে দাঁড়ানোর কাজে সহায়তা করবে। জনগণের চেষ্টা ও অংশগ্রহণের মধ্য দিয়েই কেবল পাকিস্তান উন্নতি করতে পারে।

যুক্তরাষ্ট্রের প্রতি অতিমাত্রায় নির্ভরশীলতারও সমালোচনা করেন ইমরান। তিনি বলেন, পাকিস্তানের প্রধানমন্ত্রীর মাথাব্যাথা হলেও চিকিৎসার জন্য তিনি বিদেশে ছুটে যান।

ইমরান খান বলেন, উচ্চশিক্ষিত পাকিস্তানিরা দেশ ছাড়তে চাইছেন। কারণ তারা মনে করেন, একটা ‘ক্ষমতাধর উৎস’ থাকলেই কেবল ভালো চাকরি পাওয়া যায়। যেদিন আমরা পাকিস্তানে মেধাভিত্তিক দিন ফিরিয়ে আনতে পারবো; সেদিন আমাদের সব সেরা নাগরিকরা দেশে ফিরে আসবেন। তারা দেশের জন্য কাজ করবেন।

শুক্রবার নির্বাহী আদেশে সাতটি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা আরোপ করেন ডোনাল্ড ট্রাম্প। এ নিয়ে দুনিয়াজুড়ে নিন্দার মুখেই রোববার তিনি মুসলিমদের ঠেকাতে সীমান্তে কঠোরতা দ্বিগুণ করার নির্দেশ দেন। আর হোয়াইট হাউসের চিফ অব স্টাফ জানিয়েছেন, প্রাথমিকভাবে সাতটি মুসলিম দেশের ওপর এ নিষেধাজ্ঞা আরোপ হলেও এ তালিকায় আরও মুসলিম দেশের নাম অন্তর্ভুক্ত হতে পারে।

বর্ধিত তালিকায় সৌদি আরব ও পাকিস্তানের মতো দেশের নাম থাকতে পারে বলে জানা গেছে। এনবিসি নিউজ-কে এমনটাই ইঙ্গিত দিয়েছেন হোয়াইট হাউসের চিফ অব স্টাফ রেইন্স প্রেইবাস। তিনি বলেছেন, এ নিষেধাজ্ঞার আওতায় যুক্তরাষ্ট্রের স্থায়ী নাগরিকরা পড়বেন না। তবে যুক্তরাষ্ট্রে প্রবেশের সময় তাদের কঠোরভাবে যাচাই করা হবে।



মন্তব্য চালু নেই