যুক্তরাষ্ট্রে তেলবাহী ট্রেন লাইনচ্যূত

যুক্তরাষ্ট্রের ওয়েস্ট ভার্জেনিয়া অঙ্গরাজ্যে একটি তেলবাহী ট্রেন লাইনচ্যূত হলে এতে আগুন ধরে যায। এ ঘটনায় ওই রাজ্যের দুটি শহরের লোকজনকে সরিয়ে নেয়া হচ্ছে বলে বিবিসি জানিয়েছে।

স্থানীয় ওয়েবসাইটগুলোতে আংশিক বরফ জমা নদীর পাশে ব্যাপক আগুন এবং কালো ধোঁয়ার কুণ্ডলিসহ ছবি প্রকাশিত হয়েছে।

স্থানীয় প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, বিস্ফোরণে কমপক্ষে ১৪টি বগিতে আগুন ধরে গেছে। এছাড়া কানাওয়াহা নদীতে পড়েছে আরো একটি বগি। প্রচণ্ড শীতে ওই নদীর পানি জমে বরফ হয়ে গছে। তাৎক্ষণিকভাবে দুর্ঘটনার কারণ জানা যায়নি। তবে কয়েকটি রিপোর্টে বলা হয়েছে, একটি বাড়ির সঙ্গে ধাক্কা লেগে রেলটি লাইনচ্যূত হয়। ওই রিপোর্টে হতাহতদের সংখ্যা উল্লেখ করা হয়নি।

রেল কোম্পানি সিএসএক্স এক বিবৃতিতে জানিয়েছে, এক ব্যক্তি শ্বাস প্রশ্বাস জনিত সমস্যায় ভুগছেন এবং তার চিকিৎসা চলছে। তবে আর কারো আহত হওয়ার খবর মেলেনি।

এদিকে এই রেল দুর্ঘটনার পর আদেনা ভিলেজ এবং বুমার শহরের লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানানো হয়েছে। ঘটনাস্থল থেকে সোয়া মাইল দূরের বাসিন্দা ডারিন ম্যাকগুফিন বিবিস‘কে বলেছেন, সোমবার বিকেলেও আগুন নিয়ন্ত্র করা সম্ভব হয়নি এবং কানাওয়াহা নদীর প্রায় আধ মাইলের মত অংশে এখনো আগুন জ্বলছে।

ওয়েস্ট ভার্জেনিয়া অঙ্গরাজ্যের এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেছেন, যে বগিটি নদীতে পড়েছে তা থেকে এখনো তেল চুঁইয়ে পড়ছে।

দুর্ঘটনার পরপরই রাজ্যের জরুরি এবং পরিবেশ বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে ছুটে গেছেন। রেল লইনচ্যূত হওয়ার মাত্র ঘণ্টা খানেক পর ওয়েস্ট ভাসের্জনিয়ার ওয়াটার প্লান্টটি বন্ধ করে দেয়া হয়েছে। ওই প্লান্ট থেকে ২শ মানুষের জন্য জল সরবরাহ করা হয়ে থাকে বলে মুখপাত্র লুরা জর্দান জানিয়েছেন।

এই রেল দুর্ঘটনার আগে রাজ্যটিতে ভারি তুষারপাত হবে বলে সতর্কাবস্থা জারি করা হয়েছিল। তবে এই লাইনচ্যূতিতে তুষারপাতের কোনো ভূমিকা রয়েছে কীনা তা স্পষ্ট নয়।

দুই ইঞ্জিনের এই রেলটিতে সবমিলিয়ে ১০৯টি বগি ছিল। সোমবার নর্থ ডাকোটা রাজ্য থেকে ভার্জিনিয়ার ইয়র্কটাউন যাওয়ার পথে এটি দুর্ঘটনায় পড়ে। এতে সবমিলিয়ে একশটি তেল ট্যাঙ্কার ছিল বলে জানা গেছে।



মন্তব্য চালু নেই