মিয়ানমার সীমান্তে কোকাং বিদ্রোহী-সেনাবাহিনী মুখোমুখি

মিয়ানমারের চীনসীমান্তবর্তী অঞ্চলে কোকাং বিদ্রোহীদের সঙ্গে সেনাবাহিনীর ভয়াবহ সংঘর্ষ চলছে গত দুই দিন। সংঘাত কিছুটা স্তিমিত হওয়ার পর জাতীয় দৈনিক মিয়ানমা আহলিন জানিয়েছে, সেনাবাহিনী সীমান্ত অঞ্চল পুনঃদখল করেছে। ১৩ বিদ্রোহীর মৃতদেহ জড়ো হয়েছে। আটক করা হয়েছে ৮ জনকে। কেড়ে নেয়া হয়েছে বিদ্রোহীদের ব্যবহৃত ৯৮টি অস্ত্র।
গত দুই সপ্তাহ ধরে দেশটির সীমান্ত অঞ্চলে কোকাং বিদ্রোহীদের সঙ্গে মুখোমুখি সংঘর্ষে লিপ্ত সেনাবাহিনী। এগিয়ে এসেছিল বিমানবাহিনীও। কোকাংদের অবস্থান লক্ষ্য করে বিমান হামলাও চালানো হয়েছে। গেল সপ্তাহে ৪৭ সেনা নিহত হয়েছেন। ৭০ জন হয়েছেন গুরুতর আহত। সেনাবাহিনী সূত্র জানিয়েছে, সম্প্রতি লাওক্কাই সীমান্ত অঞ্চলে ফোনে কিয়া শিন বিদ্রোহী কোকাংদের উজ্জীবিত করেন। ঐ অঞ্চলে তারা পুনরায় সংগঠিত হতে শুরু করলে সেনাবাহিনী আক্রমণের ছক প্রণয়ন করে। কোকাং বিদ্রোহীরা বিলুপ্ত বাম সংগঠন বার্মিজ কমিউনিস্ট পার্টির একটি ভগ্নাংশ। সীমান্তবর্তী বিশেষ কিছু অঞ্চলে স্বরাজ চাইছেন তারা।
কোকাং বিদ্রোহী দলের প্রধান হুনমাৎ লিন শনিবার এসোসিয়েটেড প্রেসকে জানান অন্যান্য বিদ্রোহী দলও তাদের সঙ্গে ভিড়ছে। কাচিন, শান এবং আরাকানের বিদ্রোহীরা সম্মিলিত আন্দোলনের দিকে ধাবিত হচ্ছেন।



মন্তব্য চালু নেই