মিসরে সরকারবিরোধীদের যৌন নির্যাতন

মিসরে সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর ব্যাপক হারে যৌন নির্যাতন চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। ইন্টারন্যাশনাল ফেডারেশন ফর হিউম্যান রাইটসের এক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীদের আটক করে ব্যাপক হারে যৌন নির্যাতন চালানো হচ্ছে। নির্যাতিতদের মধ্যে পুরুষ, নারী ও শিশুরা রয়েছে।

সংস্থাটি জানিয়েছে, আটকের পর অনেক নারীকে কুমারিত্ব পরীক্ষা, ধর্ষণ ও গণধর্ষণ করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর সমকামী সদস্যরা পুরুষদের বলাৎকার করেছে বলেও উল্লেখ করা হয়েছে।

আরও বলা হয়েছে, শিক্ষার্থী, মানবাধিকারকর্মী ও শিশুদের ওপরও যৌন নির্যাতন চালানো হচ্ছে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০১৩ সালের জুলাইয়ে তৎকালীন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে পদচ্যুত করে সেনাবাহিনী। এরপর থেকেই সেনাশাসন বিরোধী বিক্ষোভকারীদের ওপর যৌন নির্যাতন চালানো হচ্ছে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ প্রতিবেদনের বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করা হয়নি। প্রতিবেদনটি পর্যবেক্ষণ করে এ ব্যাপারে মন্তব্য করা হবে বলে জানানো হয়েছে।

মিসরে ২০১১ সালে তৎকালীন সেনাশাসক হোসনি মোবারকের অপসারণের দাবিতে আন্দোলনে যৌন হয়রানির ঘটনা ঘটেছিল। এরপর আরেক সেনাশাসক ও বর্তমান প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির আমলে এ ধরনের ঘটনা আরও ব্যাপক আকার ধারণ করে।

যৌন হয়রানি ছাড়াও ইসলামপন্থীদের ওপর নির্যাতন চালাচ্ছে সিসি সরকার। দেশটির সাবেক প্রেসিডেন্ট মুরসিসহ শত শত মুসলিম ব্রাদারহুড সমর্থককে মৃত্যুদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

আন্তর্জাতিক সংস্থাসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন এ দণ্ডাদেশের নিন্দা জানিয়ে আসছে।



মন্তব্য চালু নেই