মার্কিন হামলা থেকেই আইএসের জন্ম হয়েছে

প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইরাকে মার্কিন হামলার কারণেই জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের উত্থান ঘটেছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের সময় ২০০৩ সালে ইরাকে আগ্রাসন চালিয়েছিল মার্কিন বাহিনী।

মঙ্গলবার এক বিবৃতিতে প্রেসিডেন্ট ওবামা বলেছেন, ‘আমাদের আগ্রানের কারণেই আল কায়দা থেকে সরাসরি আইএসের জন্ম হয়েছে।’ ইরাকসহ মধ্যপ্রাচ্যে সৃষ্ট পরিস্থিতিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা অভিযানের ‘অনিচ্ছাকৃত ফলাফল’ হিসেবে উল্লেখ করে তিনি আরো বলেন,‘এ কারণেই আমাদের কোনো বিষয়ে পদক্ষেপ নেয়ার আগে লক্ষ্যবস্তু সঠিকভাবে নির্ধারণ করা উচিত।’

প্রেসিডেন্ট ওবামা তার সরকারের মধ্যপ্রাচ্য নীতির প্রতি সাফাই গেছে বলেছেন, এ কারণেই তিনি তার পূর্বসূরীর নীতি অনুসরণ করছেন না। তিনি ৬০ দেশের সমন্বয়ে গঠিত মার্কিন নেতৃত্বধীন জোটের প্রতি ‘আস্থা’ প্রকাশ করে বলেছেন, এই জোট ধীরে ধীরে আইএসকে ইরাক থেকে বিতাড়িত করবে।

এই প্রথম কোনো মার্কিন প্রেসিডেন্ট ইরাকে মার্কিন আগ্রাসনের সঙ্গে মধ্যপ্রাচ্যে উগ্রবাদের উদ্ভবের সম্পর্কের কথা স্বীকার করলেন। জাতিসংঘকে পাশ কাটিয়ে ২০০৩ সালে ইরাকে হামলা চালানোর নির্দেশ দিয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বুশ।

মঙ্গলবার বিরোধী দল রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেসে ভাষণ দেয়ার সময় এসব মন্তব্য করেন প্রেসিডেন্ট ওবামা। রিপাবলিকানরা বরাবরই ওবামার পররাষ্ট্র নীতির সমালোচনা করে বলে থাকে, পররাষ্ট্র নীতির নামে বিলিয়ন বিলিয়ন ডলার অপচয় করছেন ওবামা।

এরই মধ্যে ২০১৬ অর্থবছরে কংগ্রেসের কাছে পররাষ্ট্র খাতের জন্য ৫০ বিলিয়ন ডলার বরাদ্দের সুপারিশ করেছে ওবামা প্রশাসন।



মন্তব্য চালু নেই