মার্কিন নির্বাচনে হ্যাকিং : রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেবেন ওবামা

মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে রাশিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণা দিয়েছে প্রেসিডেন্ট বারাক ওবামা। দেশটির রেডিও স্টেশন এনপিআর’কে দেয়া এক সাক্ষাৎকারে ওবামা বলেন, আমাদের ব্যবস্থা নেয়া প্রয়োজন এবং আমরা তা নেবো।

ডেমোক্রেট দলীয় প্রার্থী হিলারি ক্লিনটনের ই-মেইল হ্যাকিংয়ের জন্য রাশিয়াকে দায়ী করে আসছে যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্রের এ দাবি বরাবর প্রত্যাখ্যান করে আসছে ক্রেমলিন।

তবে সদ্য নির্বাচিত রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাশিয়ার বিরুদ্ধে আনা অভিযোগকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছেন। একই সঙ্গে হ্যাকিংয়ের অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে মন্তব্য করেছেন তিনি।

এদিকে, মার্কিন গোয়েন্দাসংস্থাগুলো বলছে, হ্যাকিংয়ের ঘটনার সঙ্গে যে ক্রেমলিনের সম্পর্ক রয়েছে; সেবিষয়ে পর্যাপ্ত তথ্য-উপাত্ত তাদের হাতে রয়েছে।

বৃহস্পতিবার হোয়াইট হাউসের একজন মুখপাত্র বলেন, ওই সাইবার হামলার পেছনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জড়িত। এর কয়েক ঘণ্টা পরে ওবামা বলেন, আমি মনে করি, যখন কোনো বিদেশি সরকার আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করে; তখন আমাদের ব্যবস্থা নেয়া প্রয়োজন এবং অামরা তা নেবো। আর এটি নেয়া হবে আমাদের পছন্দের সময়ে। এতে কোনো সন্দেহ নেই।

সূত্র : বিবিসি।



মন্তব্য চালু নেই