মারা যাওয়ার পরও অলৌকিকভাবে বেঁচে উঠেছেন বিশ্বের যে ৪০ জন ব্যক্তি…

প্রিয় পাঠক, গতকালের এ ঘটনাটি আপনারা পড়েছেন মনে হয় – আওয়ার নিউজে সংবাদ করে হয়েছিল মর্গের পথে অলৌকিক বেঁচে ওঠা! ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নাম না জানা এক বৃদ্ধ মহিলাকে ডাক্তার মৃত ঘোষনা করেন। পরে মর্গে নেয়ার পথে তিনি অলৌকিকভাবে নড়ে উঠেন। এটা কিন্তু শুধু যে ঢাকা মেডিকেল কলেজেই ঘটেছে এমন নয়। পৃথিবীর বিভিন্ন প্রান্তে এমন ঘটে। ডাক্তাররা তাদের জ্ঞান ও পরীক্ষায় মৃত ঘোষনা করেন। তাদের দাফন বা অন্তেষ্টিক্রিয়ার জন্য সকল আয়োজন করা হয়। সবাইকে অবাক করে দিয়ে মরা মানুষটি জেগে উঠেন। তেমনই কয়েকটি ঘটনা আওয়ার নিউজের পাঠকদের জন্য দেয়া হল।

জুন, ২০০৯, যুক্তরাজ্য
মাইকেল উইলকিনসন , বয়স ২৩ বছর । বুকে ব্যথা নিয়ে হাসপাতালে ভর্তি হবার পর ডাক্তাররা তাঁকে মৃত ঘোষনা করেন । কারন – আনডায়গনসড হার্ট কন্ডিশন । মৃত ঘোষনার ৩০ মিনিট পর উইলকিনসন আবারও বেঁচে ওঠেন । তাঁকে আইসিইউতে নেয়া হয় । সেখানে দুইদিন থাকার পর তিনি “আবারো” মৃত্যু বরন করেন ।

ফেব্রুয়ারী , ২০১০ , ক্যালি , কলাম্বিয়া
নুভিয়া সার্না নামের ৪৫ বছরের এক মহিলাকে হার্ট এটাকের জন্য হাসপাতালে ভর্তির পর মৃত ঘোষনা করা হয় । বাসায় অন্ত্যোষ্টিক্রিয়ার জন্য নিয়ে যাবার পর উনি জেগে ওঠেন । এর দশঘন্টা পর “আবারও” উনি মারা যান ।

এপ্রিল , ২০১১, মালয়েশিয়া
৬৫ বছর বয়স্ক নগ সুই হক আহত অবস্থায় হাসপাতালে ভর্তি হন ।ইয়সেখানে তাঁকে মৃত ঘোষনার আড়াই ঘণ্টা পর , যখন তাঁর বাসায় অন্ত্যষ্টিক্রিয়ার ব্যবস্থা হচ্ছিল , তখন তিনি বেঁচে ওঠেন । এর তিন সপ্তাহ পর তিনি মারা যান । এই তিনসপ্তাহের মাঝে সম্বা সময় তাঁকে কৃত্রিম শ্বাসপ্রশ্বাসের মাধ্যম বাঁচিয়ে রাখা হয়েছিল ।

মার্চ , ২০১৪, মিসিসিপি , যুক্তরাষ্ট্র
৭৮ বছর বয়স্ক ওয়াল্টার ইউলিয়ামস বাসায় অচেতন হয়ে পড়লে তাঁর নার্স করোনারকে জানান । তাঁকে মৃত ঘোষনা করা হয় । লাশ বডি ব্যাগে ভরার পর তিনি নড়ে ওঠেন । ওয়াল্টার উইলিয়ামস “বেঁচে” ফেরার দুই সপ্তাহ পর মারা যান ।

এর আগেও “মৃত ঘোষনা”র পর বেঁচে ফিরেছিলেন … অক্টোবর ১৫৭১ এ ম্যাথু হল …১৬৫০ এ এনি গ্রিন , মার্জোরি ম্যাককল , ২০০৭ এ জুডিথ জনসন , ১৯৯৬ এ দাফিন ব্যাংকস … এবং বাংলাদেশের ঢাকা মেডিকেল কলেজের নাম না জানা মহিলাটি ।

চিকিৎসাবিজ্ঞানে একে বলা হয় lazarus syndrome . খুবই বিরল ঘটনা , বাংলাদেশের এই মহিলাটির ঘটনার আগে মাত্র ৩৯ টি কেস সারা বিশ্বে এখন পর্যন্ত রিপোর্টেড ।



মন্তব্য চালু নেই