মঙ্গলে শহর গড়ার ঘোষণা আরব আমিরাতের

মঙ্গলগ্রহে প্রথম শহর গড়ে তোলার লক্ষ্যে সংযুক্ত আরব আমিরাত নতুন একটি প্রকল্প হাতে নিয়েছে। বিশেষ আন্তর্জাতিক সংস্থা ও বৈজ্ঞানিক প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে ২১১৭ সালের মধ্যে ওই শহর গড়ে তোলা হবে বলে ঘোষণা দিয়েছে মধ্যপ্রাচের এই দেশ।

সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট শেইখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম ‘মঙ্গল ২১১৭ প্রকল্প’র ঘোষণা দিয়েছেন। পঞ্চম ওয়ার্ল্ড গভর্নমেন্ট সামিটে শেইখ মোহাম্মদ বলেছেন, অন্যান্য গ্রহে অবতরণে মানুষের স্বপ্ন দীর্ঘদিনের। আমাদের লক্ষ্য হচ্ছে, আন্তর্জাতিক এ স্বপ্ন বাস্তবায়ন করা।

আমিরাতের এই পদক্ষেপের বিষয়ে এক টুইট বার্তায় তিনি বলেছেন, বিজ্ঞান এবং মানব প্রযুক্তি এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তারা কাজ করছেন।

সরকারি এক বিৃবতিতে বলা হয়েছে, এ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে মঙ্গলে একটি মিনি শহর ও সম্প্রদায় প্রতিষ্ঠা করা। এছাড়া মঙ্গল ২১১৭ প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে গবেষণা কাজকে ত্বরান্বিত ও আন্তর্জাতিক বৈজ্ঞানিক সংস্থা গড়তে আমিরাতি একদল বিজ্ঞানীকে প্রস্তুত করা।

এর আগে ২০১৪ সালের জুলাইয়ে মঙ্গল মিশনের ঘোষণা দেয় আরব আমিরাত। একই সঙ্গে আরব বিশ্বের প্রথম দেশ হিসেবে মহাকাশ যান পাঠানোর কথা জানায়; যা ২০২১ সালের মধ্যে মহাকাশে অবতরণ করবে।

সূত্র : দ্য এক্সপ্রেস ট্রিবিউন।



মন্তব্য চালু নেই