মক্কায় ক্রেন দুর্ঘটনা : প্রত্যেক নিহতের জন্য ৬২ লাখ টাকা ক্ষতিপূরণ

মক্কা শরিফের মসজিদ আল হারামে ভয়াবহ ক্রেন দুর্ঘটনায় নিহত ১০৭ জনের পরিবারকে ৩২ মিলিয়ন সউদি রিয়াল ক্ষতিপূরণ দেবে সংশ্লিষ্ট বিমা কোম্পানি। এতে প্রত্যেক পরিবার প্রায় ৬২ লাখ টাকা করে পাবে।

মঙ্গলবার সৌদির আল-হায়াত পত্রিকার উদ্ধৃতি দিয়ে এ খবর জানিয়েছে সৌদি গেজেট।

হারাম শরিফের সম্প্রসারণ প্রকল্পের ইন্স্যুরেন্স কোম্পানি এ টাকা পরিশোধ করবে।

একজন বিমা বিশেষজ্ঞ জানান, ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিপূরণের পরিমাণ হতে পারে ৩২ মিলিয়ন সউদি রিয়াল। সেই হিসেবে প্রত্যেক ক্ষতিগ্রস্ত পাবেন ৩ লক্ষ সৌদি রিয়াল।

ইন্স্যুরেন্স বিশেষজ্ঞ আদহাম জাদ আল হায়াতকে বলেন, সৌদি আরবে ভ্রমণকারীদের জন্য ন্যূনতম ১ লাখ রিয়াল পর্যন্ত বিমা ঝুঁকি গ্রহণ করা হয়। কিন্তু ক্ষেত্র বিশেষে এর পরিমাণ বৃদ্ধি পেতে পারে। বিশেষ করে প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য বড় ধরনের আপদকালীন সময়ে তা বাড়ানো হয়।

বাদশা আব্দুল আজিজ বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ও বিমা বিষয়ের অধ্যাপক আব্দুলিলাহ আল সাতি বলেন, বিমা কোম্পানিগুলো প্রাকৃতিক দুর্যোগের সম্পূর্ণ ঝুঁকি বহন করতে বাধ্য। সেই মোতাবেক এই দুর্যোগে নিহতের আর্থিক ক্ষতিপূরণ ও আহতদের যাবতীয় ব্যয়ভার তাদের বহন করতে হবে।

উল্লেখ্য, গত শুক্রবার ঝড়ো হাওয়া ও প্রবল বৃষ্টিপাতের কারণে মক্কা শরিফের সম্প্রসারণ কাজে নিয়োজিত একটি ক্রেন ভেঙ্গে ছাদের উপর পড়লে ছাদ ধসে ১০৭ জন নিহত হন। আহত হন প্রায় ২০০ জন। এ ঘটনায় একজন বাংলাদেশী নিহত ও ৪০ জন আহত হওয়ার খবর পাওয়া যায়।



মন্তব্য চালু নেই