ভিক্ষুকবেশে রাস্তায় মডেলরা !

ঘটনাটি চীনের সাংহাইয়ের রাস্তায়। রাস্তায় একদল নারী ভিক্ষুক দেখে থমকে যান পথচারীরা। ছেঁড়া পোশাক, হাতে ছড়ি, গায়ে কালি-ঝুলি সবই যেনো ভিক্ষুকের মতো। কিন্তু চেহারায় অন্যরকম। চেহারায় ফ্যাশন মডেলদের মত। আসলে তারা কিন্তু ভিক্ষুক নন, ফ্যাশন মডেলই। ভিক্ষুকবেশে প্রতিবাদে নেমেছেন তারা।

পণ্যের প্রচার থেকে মডেলদের বাদ দিয়েছে ‘সাংহাই অটো শো’। গাড়ি দেখার চেয়ে মডেলদের দিকেই বেশি আকর্ষণ দেখা যায় দর্শনার্থীদের। সে কারণে এ বছর গাড়িমেলায় থাকছে না কোনো আকর্ষণীয় মডেল। এর পরিবর্তে ‘অটো শো’তে চকলেট বিতরণ ও পণ্য সম্পর্কে জানাতে কিছু আকর্ষণীয় নির্বাহী নিয়োগ দেয়া হবে।

কিন্তু সাংহাই অটো শো কর্তৃপক্ষের সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নিতে পারছেন না স্থানীয় মডেলরা। রুটি-রুজিতে হস্তক্ষেপ করা হয়েছে বলে তাদের অভিযোগ। এর প্রতিবাদে গত সপ্তাহে সাংহাইয়ের রাস্তায় ভিক্ষায় নামেন মডেলরা। রাস্তায় মডেলদের সাজগোজও ছিল ভিক্ষুকের মতো। ছেঁড়া পোশাক, হাতে ছড়ি, আবার কেউ কেউ মুখে কালি লেপে রাস্তায় নামেন।

সাংহাইয়ের রাস্তায় ভিক্ষায় নামা মডেলরা প্রণ্যের প্রচার চালিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ভিক্ষুকবেশে মডেলদের হাতে থাকা কাগজের বোর্ডে লেখা ছিল, ‘থিন কুং ফু খেয়ে ওজন কমিয়ে কী হলো, যদি গাড়ির মডেলই হতে না পারলাম। থিন কুং ফু হলো একটি পাউডারের মতো খাবার, যা প্রতি সপ্তাহে প্রায় সাত কেজি ওজন কমাতে পারে।

তবে পণ্যের প্রচারের বিষয়টি অস্বীকার করেছেন কয়েকজন মডেল। ওই প্রতিবাদ নির্দিষ্ট কোনো প্রতিষ্ঠানের পক্ষ থেকে সাজানো কিনা সামাজিক যোগাযোগমাধ্যমে এমন প্রশ্ন তুলেছেন অনেকে।

কিন্তু এমন প্রশ্ন এড়িয়ে গেছেন মডেলরা। কয়েকজন তাদের ব্লগে ‘থিন কুং ফু’-এর লিংক দিয়েছেন। আয়ের জন্য শরীরের ওপর নির্ভর করা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চীনাদের মধ্যে বিতর্কও হয়েছে।



মন্তব্য চালু নেই