ভারত সফরে আসছেন আফগান প্রেসিডেন্ট

চলতি মাসের শেষ নাগাদ ভারত সফরে আসছেন আফগান প্রেসিডেন্ট আসরাফ গনি। গত বছর ক্ষমতায় আসার পর এটিই হবে তার প্রথম দিল্লি সফর।

দিল্লি সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিসহ অন্যান্য ভারতীয় নেতাদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে তার। গত মাসেই ব্যক্তিগত কাজে ভারত সফর করেছিলেন আফগান সরকারের প্রধান নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আব্দুল্লাহ।

গত বছর কাঠমাণ্ডুতে অনুষ্ঠিত সার্ক সম্মেলনের সময়ই আফগান প্রেসিডেন্টকে ভারত সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদি। তিনি এমন এক সময় এ সফরে আসছেন যখন সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাইয়ের ভারতের কাছ থেকে অস্ত্র সরবরাহের অনুরোধ আফগান সরকার প্রত্যাখান করেছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। তবে আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় সহায়তা করতে সম্মত হয়েছে প্রতিবেশী পাকিস্তান।

এর আগে প্রেসিডেন্ট গনি গত অক্টোবরে চীনে তার প্রথম সরকারি সফর করেছেন। পরে নভেম্বরে তিনি পাকিস্তান সফরে যান। তার পূর্বসুরী হামিদ কারজাই ১২ বার ভারতে সফর করেছিলেন।

২০০১ সালে তালেবান সরকারের পতনের পর থেকে আফগানিস্তানের পুর্নগঠনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে ভারত। ইতিমধ্যে তারা আফগানদের ২শ কোটি ডলার অর্থ সহযোগিতা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।



মন্তব্য চালু নেই