ভারতে সপ্তম দফায় বুধবার ৭টি রাজ্য এবং ২টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯টি আসনে লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হল নির্বিঘ্নেই। সকাল ৭টা থেকে কড়া নিরাপত্তার মধ্যে চলে ভোটগ্রহণ। এ দিন গুজরাতে ২৬টি, পঞ্জাবে ১৩টি, অন্ধ্রপ্রদেশে ১৭টি, উত্তরপ্রদেশে ১৪টি, পশ্চিমবঙ্গে ৯টি, বিহারে ৭টি, জম্মু-কাশ্মীর, দাদরা ও নগর হাভেলি এবং দমন ও দিউয়ের একটি করে কেন্দ্রে ভোটগ্রহণ হয়।

এ দিন সারা দেশে বেশ কয়েক জন তারকা প্রার্থীর ভাগ্য নির্ধারিত হয়েছে। তাঁদের অন্যতম অমেঠীতে কংগ্রেস সভানেত্রী সনিয়া গাঁধী এবং বডোদরায় বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। কংগ্রেসের অন্য তারকা প্রার্থীরা হলেন মধুসূদন মিস্ত্রী, ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ, প্রকাশ জায়সবাল প্রমুখ। বিজেপির লালকৃষ্ণ আডবাণী, রাজনাথ সিংহ, অরুণ জেটলি, মুরলী মনোহর জোশি, উমা ভারতী প্রমুখ। জেডিইউ-র শরদ যাদবের পাশাপাশি রয়েছেন জম্মু-কাশ্মীর ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লাও।

এ দিন সকালবেলাতেই ভোট দেন বিজেপি-র প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদী। ভোট দেন অলিম্পিক পদকজয়ী ব্যাডমিন্টন খেলোয়াড় সাইনা নেহওয়াল। বিকেল ৫ টা পর্যন্ত উত্তরপ্রদেশে ভোট পড়েছে ৫৪ শতাংশ। বিকেল পর্যন্ত বিহার ও পঞ্জাবে ভোট পড়েছে যথাক্রমে ৪৮ এবং ৪৬ শতাংশ। গুজরাতে বিকেল পর্যন্ত ৪৭ শতাংশ ভোট পড়ে। এ দিন পঞ্জাবের মোগায় হৃদরোগে আক্রান্ত হয়ে এক মহিলা পোলিং অফিসারের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।