বিশ্বজুড়ে প্রশংসিত কানাডার প্রধানমন্ত্রী

মার্কিন যুক্তরাষ্ট্রে সাতটি মুসলিম দেশের নাগরিকদের প্রবেশে নিষেধাজ্ঞা জারির পর কানাডায় অভিবাসী ও শরণার্থীদের স্বাগত জানিয়ে বিশ্বজুড়ে প্রশংসা কুড়িয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। টুইটারে জাস্টিন ট্রুডো লিখেছেন ‘ধর্মবিশ্বাস যা-ই হোক না কেন নির্যাতন, সন্ত্রাস ও যুদ্ধপীড়িত অঞ্চল থেকে পালিয়ে আসা শরণার্থীরা কানাডায় স্বাগতম। বৈচিত্র্য আমাদের শক্তি।’ টুইট বার্তায় শরণার্থীদের কানাডার প্রধানমন্ত্রী বলেন, ‘আপনাদের জন্য কানাডার দরজা খোলা’। তিনি এ জন্য হ্যাশট্যাগ ‘ওয়েলকাম টু কানাডা’ চালু করেন।

জাস্টিন ট্রুডো ২০১৫ সালের অক্টোবরে কানাডার নির্বাচনে বিজয়ী হওয়ার পর বিপুলসংখ্যক সিরীয় শরণার্থীকে কানাডা গ্রহণ করে। তিনি প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের চার মাসের মধ্যে ২৫ হাজার শরণার্থীকে প্রবেশের অনুমতি দেয়া হয়। এর আগে কানাডার রক্ষণশীল সরকার আরো ১০ হাজার সিরীয় শরণার্থীকে গ্রহণ করে। কানাডার নির্বাচনে রক্ষণশীল সরকারের বিপর্যয়ের অন্যতম কারণ ছিল শরণার্থী গ্রহণে ধীরগতি। এ সময় তুরস্কে ভূমধ্যসাগরের উপকূলে আয়লান কুর্দি নামে এক শিশুর লাশ ভেসে থাকার ছবি বিশ^মিডিয়ায় তোলপাড় সৃষ্টি করে। আয়লান কুর্দির পরিবার কানাডায় আশ্রয়ের অনুমতি চেয়ে প্রত্যাখ্যাত হয়েছিল। এ খবর কানাডার নাগরিকদের দারুণভাবে আহত করে। এর প্রভাব নির্বাচনে পড়ে। রক্ষণশীল সরকারের পরাজয়ের পেছনে আয়লান কুর্দির এই ছবি বড় ধরনের ভূমিকা রেখেছিল। লিবারেল পার্টির নেতা জাস্টিন ট্রুডোর সরকার গঠনের পর এ পর্যন্ত ৪০ হাজার শরণার্থীকে প্রবেশের অনুমতি দেয়া হয়েছে।

জাস্টিন ট্রুডোর সরকারের মানবিক নীতি শুধু কানাডা নয়, বিশ^জুড়ে তাকে একজন মহানুভব সরকারপ্রধান হিসেবে পরিচিত করেছে। বিভিন্ন দেশের অভিবাসীরা যুক্তরাষ্ট্রে যাওয়া নিয়ে যখন হতাশা ও উৎকণ্ঠায় আছে তখন কানাডা তাদের জন্য আশার অলো জ্বালিয়েছে। কানাডার তরুণ এই প্রধানমন্ত্রী সব সময় দেশটির সংখ্যালঘু মুসলমানদের পাশে দাঁড়িয়েছেন। নিজে বিমানবন্দরে গিয়ে শরণার্থীদের স্বাগত জানিয়েছেন। সম্প্রতি কুইবেকে একটি মসজিদে নামাজের সময় আততায়ীর গুলিতে মারা যান ৬ জন মুসলমান। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো মসজিদে হামলার নিন্দা জানিয়ে ‘ইসলামের ওপর সন্ত্রাসী আঘাত’ বলে উল্লেখ করেন। সন্ত্রাস নিয়ে পশ্চিমা কোনো সরকারপ্রধান এই প্রথম এমন কঠোর মন্তব্য করলেন। ইতোমধ্যে এই হামলার সাথে জড়িত এক শে^তাঙ্গ তরুণকে আটক করা হয়েছে। কানাডায় এই হামলার শোক পালন করা হয়েছে। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো নিজে শোকসভায় যোগ দিয়ে নিহতদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেছেন।

কানাডার ২৩তম প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্ম ১৯৭১ সালের ডিসেম্বর। তার বাবা পিয়েরে ট্রুডো কানাডার প্রধানমন্ত্রী ছিলেন। গ্র্যাজুয়েশন শেষ করে বেশ কিছু দিন তিনি শিক্ষকতা করেছেন। বাবার মৃত্যুর আট বছর পর রাজনীতিতে আসেন ২০০৮ সালে। এরপর লিবারেল পার্টির গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ২০১৩ সালে লিবারেল পার্টির নেতা নির্বাচিত হন। এরপর ২০১৫ সালের ফেডারেল নির্বাচনে বিজয়ী হয়ে প্রধানমন্ত্রী হন। তিন সন্তানের জনক জাস্ট্রিন ট্রুডো শুধু তার বিদেশ নীতির কারণে নয়, অভ্যন্তরীণ রাজনীতিতে সমান জনপ্রিয়। তবে শরণার্থী বিষয়ে তার খোলামেলা অবস্থান ও উদারনীতি তাকে বিশেষ সম্মানের আসনে বসিয়েছে। বিশেষ করে ট্রাম্পের মুসলিমবিরোধী নীতির পর তিনি যেভাবে মুসলমানদের পাশে দাঁড়িয়েছেন তাতে মুসলিমপ্রধান দেশগুলোতে তিনি পাচ্ছেন বিশেষ মর্যাদা।-নয়াদিগন্ত



মন্তব্য চালু নেই