বিশেষ সম্পাদকীয় : সফলতায় ২য় বছরে

‘বাহ্যিক নয়, ভিতর থেকে জেগে ওঠার অভিপ্রায়ে আওয়ার নিউজ বিডি’

পরাধীনতার শৃংখল ভেঙ্গে নতুন সূর্যের প্রত্যাশায় ‘নুতন বাংলাদেশ’ প্রতিষ্ঠার আনুষ্ঠানিক পরিক্রমা শুরু হয়েছিল ১৯৭১ সালের ২৬মার্চ। পৃথিবীর মানচিত্রে স্বাধীন বাংলাদেশকে জায়গা করে দিতে যে মহান ব্যক্তিরা নিজেদের বিলিয়ে দিয়েছিলেন তাদের প্রতি রইলো আমার বিনম্র শ্রদ্ধা আর ভালোবাসা।

দেশের প্রতি সেই শ্রদ্ধা থেকেই ২০১৪ সালের এ’দিনেই পথচলা শুরু করেছিল অনলাইন নিউজ পোর্টাল ‘ournewsbd’। দেশ-বিদেশে বাংলা ভাষীদের প্রত্যাশা আর প্রাপ্তির কথা বিবেচনা করে গুটি গুটি পায়ে ‘আওয়ার নিউজ বিডি’ আজ ২য় বছরে পদার্পণ করলো। আর এরই মাঝে অতি স্বল্প সময়ের মধ্যেই ‘OurNewsBd’র ফেসবুক পেজে লক্ষাধিক পাঠক লাইক ও শেয়ার করে জানান দিয়েছেন তাদের ভালোবাসা ও পাঠকপ্রিয়তাকে। যা সত্যিই অনেকটা বিরল। সেই অপ্রত্যাশিত সহযোগিতায় আমরা অনুপ্রানিত হয়ে পাঠকের চাহিদার প্রত্যাশাকে সবচেয়ে গুরুত্ব দেয়ার চেষ্টা করেছি। আমাদের এ পথচলায় অনিচ্ছাকৃত যত ভুল কিংবা ত্রুটি তার দায়ভার সবটুকু আমার। আর যত সাফল্য তার সবটুকু পাঠক ও শুভানুধ্যায়ীদের। ‘আওয়ার নিউজ বিডি ডটকম’ এর ১ম প্রতিষ্ঠা বার্ষিকীর এদিনে সকল পাঠক, সাংবাদিক, বিজ্ঞাপনদাতা, শুভানুধ্যায়ী, আমার সহকর্মী ও এই লেখা যারা পড়ছেন তাদের জানাচ্ছি আমার শুভেচ্ছা ও প্রাণঢালা অভিনন্দন।

ভোরের সূর্যের আলোয় মেশানো হিমেল বাতাসের মতো ‘আওয়ার নিউজ বিডি’কে আকড়ে ধরে আজো যারা আপ্রাণ কর্মপ্রচেষ্টা চালাচ্ছেন এটিকে প্রতিষ্ঠিত করতে তাদের প্রতি আমার কৃতজ্ঞতার শেষ নেই।

স্বদিচ্ছা, আন্তরিকতা ও প্রচেষ্টা যে কাউকেই সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দিতে পারে। ভবিষ্যত পরিকল্পনা নিয়ে স্বপ্নের বাস্তবায়ন মানুষকে সফলতা দান করে। সংবাদ মাধ্যমকে ভালবেসেই শখের সংবাদকর্মী হিসেবে এ জগতে আমার প্রবেশ। বিভিন্ন আঞ্চলিক ও জাতীয় দৈনিকে সত্য ও বস্তুনিষ্ঠ সংবাদ সরবরাহ করে অল্প দিনেই আমার শখের পেশাকে নেশায় পরিণত করে ফেলি। সময়ের পরিক্রমায় নতুন নতুন অনেক স্বপ্ন দেখতে শুরু করলাম। স্বপ্ন দেখলাম, প্রত্যাশা করলাম- আধুনিক বিশ্বায়নের যুগে একটি অনলাইন নিউজ পোর্টাল চালু করার। সেই স্বপ্নের সঙ্গী হয়ে যিনি আমাকে অনুপ্রেরণা দিলেন, তিনি আমার একান্ত বন্ধু ও বড়ভাই সমতুল্য- ‘আওয়ার নিউজ বিডি’র সম্পাদকমন্ডলির সভাপতি মহোদয়। শুরু করলাম আমাদের মিশন। অবশেষে উল্লিখিত বন্ধু কাম বড়ভাই’র প্রচেষ্টায় ২০১৪ সালের প্রথম দিকে ‘আওয়ার নিউজ বিডি’র প্রধান পৃষ্ঠপোষক, প্রকাশক ও আমরা দু’জন মিলে আলোচনায় বসলাম। প্রধান পৃষ্ঠপোষকের নির্দেশনায় আমরা কয়েকজন কাজ করতে শুরু করলাম। প্রধান পৃষ্ঠপোষক ও প্রকাশকের আন্তরিকতা আমাকে মুগ্ধ করলো। কোন পদে আসীন হবেন না- শর্তে তাঁরা আমার স্বপ্ন বাস্তবায়নের জন্য তাদের সাধ্যমত সবটাই করলেন। অবশেষে অনেক অনুরোধের পর শর্ত ভাঙ্গিয়ে তাদেরকে একসাথে পথ চলতে এক প্রকার বাধ্যই করলাম। ধিরে ধিরে সকলের প্রচেষ্টা, বিশেষ করে প্রধান পৃষ্ঠপোষক মহোদয় যিনি একজন বিশ্বমানের ব্যক্তিত্ব হয়েও তাঁর ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপার কোম্পানীর (ওয়ার্ল্ড র্যা কিং-এ টপ ফাইভের মধ্যে থাকা) ‘D5 Creation’ এর মূল্যবান কাজের মধ্যেও আমাদের ক্ষুদ্র প্রয়াসকে বাস্তবায়িত করতে নিজের মেধা, পরিশ্রম ও অর্থনৈতিক ভাবে যে অবদান রেখেছেন তা ব্যাখ্যা করে শেষ করা যাবে না। ‘আওয়ার নিউজ বিডি’র সফলতার ১ম বছরে তাঁকে ও প্রতিষ্ঠানের কর্মকর্তাদের আমার আন্তরিক শুভেচ্ছা।

আকর্ষণ, নতুনত্ব ও সর্বোপরি সব সংবাদ সকলের হাতের মুঠোয় পৌছে দেয়ার প্রয়াসে পথচলেও হয়তো পাঠক ও সহকর্মীদের সাথে সময়ের প্রেক্ষাপটে অবস্থানগত ভাবে ভিন্নতা থাকলেও অভিন্ন আমরা সংবাদের ক্ষেত্রে। কেননা সংবাদকর্মী ও সংবাদের মূল বিচারক পাঠক-ই। আমরা সকলেই ‘আওয়ার নিউজ বিডি’র সংবাদকর্মী। সততা, নিষ্ঠা, বস্তুনিষ্ঠ সংবাদ প্রেরণ, অবস্থার প্রেক্ষিতে অসম সাহসী ভূমিকা, অপশক্তিকে উপেক্ষা করা- সবকিছুই একজন সংবাদকর্মীকে সফলতার কাঙ্গিত লক্ষ্যে পৌছে দিতে পারে বলে আমার বিশ্বাস। পাশাপাশি একজন পরিপূর্ণ ও একনিষ্ঠ সংবাদকর্মী অবশ্যই অনৈতিক অর্থ লিপ্সা থেকে দূরে থাকে। একজন নীতিবান সংবাদকর্মী সাধারণ সকল শ্রেনি পেশার মানুষের কাছে যেমন আস্থাভাজন তেমনি অশুভ শক্তির কাছে ভীতিকর বলেই সংবাদ মাধ্যম জাতির বিবেক বলে বিবেচিত। কলম সৈনিকের কাছে যেকোন শক্তিই মাথানত করতে বাধ্য। সংবাদকর্মীর কলমই বদলে দিতে পারে যেকোন সমাজ ব্যবস্থাকে। চাহিদার ক্ষেত্রে আমরা সবসময় চেয়েছি সকলের সাধ ও সাধ্যের সমন্বয় করতে। সংবাদ প্রকাশের ক্ষেত্রে আমরা রয়েছি সর্বোচ্চ নিরপেক্ষ। খবরের শিখর থেকে শেকড়ে পৌছাতে এতটুকু পিছু পা হইনি। সব শ্রেনি-পেশার ও সাধারণ মানুষের কথা তুলে ধরার চেষ্টা করেছি সকল পর্যায়ের পাঠকের সামনে। মুহুর্তের খবর মুহুর্তে-ই পৌছে দিতে আমরা সদাপ্রচেষ্টা অব্যাহত রেখেছি। ভবিষ্যতেও তা অব্যাহত রাখবো। যুগের সাথে তাল মিলিয়ে সময়োপযোগি যেকোন আধুনিক প্রযুক্তিকে ব্যবহার করে আগামিতেও পাঠকদের খবরজ্ঞানী করে রাখার আশাবাদ ব্যক্ত করছি। মুখে নয় বরং কার্যত ‘সত্য সংবাদ সবার আগে’ পাঠকের সামনে তুলে ধরতে আমরা সাদা-কালোর কাছে আপোষ করিনি কখনো। ন্যায় ও ঔচিত্যের নীতিকে আলিঙ্গন করে অসত্য, ভ্রান্ত ও হিংসাকে বিসর্যন দিয়েছি সবসময়। অনেক চড়াই-উৎড়াই পেরিয়ে আজকের এ অবস্থান সম্মিলিত প্রচেষ্টার ফল। যার সবকিছুর ভাগিদার আপনারাও। প্রযুক্তি ও তারুণ্যের সংবাদ মাধ্যম হিসেবে ‘আওয়ার নিউজ বিডি ডটকম’ বাংলা ভাষায় প্রচারিত সর্বপ্রথম আধুনিক রেসপনসিভ ডিজাইনের সংবাদ মাধ্যম। আমাদের পথচলার সবসময়-ই আমরা ইতিবাচক পরিবর্তন চেয়েছি সবক্ষেত্রে-ই। আমাদের সংবাদ পরিবেশনাতেও আমরা সেই ধারা বজায় রেখেছি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে। প্রযুক্তি ও তারুণ্যের পাশাপাশি সব পাঠকের আশা, আকাঙ্খা আর চাহিদাকে প্রাধান্য দিয়ে আমরা সব বয়সের সকল মানুষের সংবাদ প্রাপ্তি নিশ্চিত করেছি। আওয়ার নিউজ সবসময় নির্ভীক চিত্তে সত্য প্রকাশের ক্ষেত্রে ভয়-ভীতি-করুণাকে উপেক্ষা করে কোন কিছুর কাছে মাথা নত করেনি। আমাদের হাত-পা বাধা নয়, মুখ খোলা- বিবেক খোলা।

আওয়ার নিউজ বিশ্ব মানবতার কথা বলে, দেশের কথা বলে। আমরা দেশপ্রেমের কথা বলি, মুক্তিযুদ্ধের কথা বলি, আমরা বলি বাংলা ভাষায়, আমরা সবার কথা বলি। যা কিছু ভালো আমরা তার সঙ্গেই থাকতে চাই, সবাইকে নিয়ে এগিয়ে যেতে চাই।

বাহ্যিক নয়, চেয়েছি ভিতর থেকে জেগে ওঠার। আজকের সর্বাপেক্ষা আধুনিক বিশ্বায়নের যুগে পৃথিবী সবার হাতের মুঠোয়। বর্তমানে দেশের সিংহভাগ জনগোষ্ঠি সেলফোন ব্যবহার করেন, পানীয় জল (খাবার পানি) কিনে পান করেন- যেটা কয়েক বছর আগেও সাধারণ মানুষ হয়তো কল্পনাতেও আনেনি। কিন্তু সেটাই আজ সত্যি। হয়তো আগামি কয়েক বছরের মধ্যে ইন্টারনেট ভিত্তিক ‘নিউজ পোর্টাল’ গুলো কার্যত ‘নিউজ পেপারে’ রূপান্তরিত হবে। তার কিছুটা নমুনা ইতোমধ্যে লক্ষ্যনীয়। দেশ-বিদেশের বহু প্রিন্ট মিডিয়া বা সংবাদ মাধ্যম গুলো আজ ইন্টারনেট সংষ্করণে যোগ দিয়েছে। ফলে স্বাভাবিক ভাবেই মুহুর্তের খবরে পরিপূর্ণ হয়ে পাঠক আজ হয়ে উঠেছে সচেতন। সেই সচেতনতাকে জাগিয়ে তুলতে আমরা এগিয়ে চলেছি পাঠকের মনের দরবারে।

অতি-চালাক হয়ে ওঠা নয় বরং বুদ্ধিমত্তা দিয়ে জেগে উঠে আমাদের সকলের সামনের দিনগুলো এগিয়ে যাক- প্রত্যাশা সেটুকুই। সমাজের সবক্ষেত্রে ইতিবাচক মানসিকতা ও জাগ্রত বিবেক প্রতিষ্ঠার অভিপ্রায়ে ‘ournewsbd’ এগিয়ে চলবে। আমাদের পথ চলায় আপনি ও পাঠক সমাজ আমাদের সবচেয়ে বড় অনুপ্রেরণা। সুখে-দূ:খে সবসময়-ই আমাদের সাথে-ই থাকুন।

ধন্যবাদসহ
আরিফ মাহমুদ, বিএ (অনার্স), এমএ (ঢাকা বিশ্ববিদ্যালয়)
সম্পাদক,
আওয়ার নিউজ বিডি ডটকম
ঢাকা।



মন্তব্য চালু নেই