বাংলাদেশে কোনো নির্বাচন নির্দলীয় হয় না : প্রধান বিচারপতি

বাংলাদেশে কোনো নির্বাচনই নির্দলীয় হয় না বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র্র কুমার সিনহা।

‘নারীর প্রতি সহিংসতা যুগান্তকারী রায় : বাংলাদেশ, ভারত, পাকিস্তান ২য় খণ্ড’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার বিকেলে সুপ্রীম কোর্ট আইনজীবী সমিতির অডিটোরিয়ামে মানুষের জন্য ফাউন্ডেশন এ অনুষ্ঠান আয়োজন করে।

প্রধান বিচারপতি বলেন, কয়েক দিন আগে ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিনিধি দল আমার সঙ্গে যোগাযোগ করেছিল। তারা সব সময়ই বিচার বিভাগকে সহায়তা করার জন্য কয়েক মিলিয়ন ডলার আর্থিক সহায়তা দিয়ে আসছে। কিন্তু এবার আমি তাদের অনুদান দিতে মানা করেছি। কেননা তারা মূলত গ্রাম্য সালিশ এবং গ্রাম্য আদালতের ক্ষেত্রে এ অনুদান দেয়। সেখানে স্থানীয় মাতব্বররা বিচার করেন। এতে করে ওই সালিশের যে রায় তা সঠিক হয় না। কারণ স্থানীয় জনপ্রতিনিধিরা কোনো না কোনো দলকে সমর্থন করেন, যে কারণে তার পছন্দের ব্যক্তিরা রায় পায়, অপছন্দের ব্যক্তিরা রায় পায় না।

নারী নির্যাতন নিয়ে কাজ করা সংগঠনগুলোর প্রতি প্রধান বিচারপতি বলেন, কিছু আইন আছে যেগুলো উপনিবেশিক ধ্যান-ধারণায় তৈরি করা হয়েছে, যেগুলোর অনেকটাই কালো বিধান। এগুলো আপনারা তুলে ধরুন যাতে সংশোধন হয়। উদাহরণ হিসেবে তিনি বলেন, সাক্ষ্য আইনে কারো চরিত্র নিয়ে কথা বলা যায় না। কিন্তু ধর্ষণের শিকার মহিলাকে তার চরিত্র নিয়ে প্রশ্ন করা যাবে।

তিনি বলেন, জুনে আমি ঢাকা কেন্দ্রীয় কারাগারে যাব। আমার কাছে তথ্য আছে যে, এখানে কিছু মহিলা আছে যারা নিরাপরাধ কিন্তু মিথ্যা মামলায় আটক আছে। আমি মানবাধিকার কমিশনের চেয়ারম্যানকে এ তথ্যগুলো দিয়েছিলাম কিন্তু তার কোনো ব্যবস্থা হয়নি।

অনুষ্ঠানে সংগঠনের নির্বাহী পরিচালক শাহীন আনামের সভাপতিত্বে আপিল বিভাগের বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি ইমান আলী, সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবী ব্যারিস্টার এম আমীর-উল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য চালু নেই