বাংলাদেশকে নিয়ে শার্লি এবদোতে ব্যাঙ্গাত্বক কার্টুন

নবী মোহাম্মদ (স.) এর কার্টুন এঁকে সম্প্রতি আলোচনায় আসা ফ্রান্সের ব্যাঙ্গাত্বক সাময়িকী শার্লি এবদো এবার বাংলাদেশকে নিয়ে কার্টুন এঁকেছে। সেই পত্রিক অফিসে ইসলামপন্থী বন্দুকধারীদের হামলায় ১২ জন নিহত হবার পর তারা প্রথম যে সংখ্যাটি বের করেছে তাতেই বাংলাদেশকে নিয়ে ব্যাঙ্গকরার দৃশ্য চোখে পড়ে। এমনকি সেই সংখ্যাটির প্রচ্ছদ করা হয়েছে নবী মোহাম্মদ (স.) কে নিয়ে। এই সংখ্যাটি ছাপা হয়েছে ৫০ লক্ষ কপি।

বাংলাদেশকে নিয়ে করা কার্টুনটিতে বাংলাদেশের রফতানীমুখী তৈরি পোশাক শিল্পের প্রতি ইঙ্গিত করা হয়। এতে দেখা যাচ্ছে একটি পোশাকের কারখানায় খালি গায়ে এবং ছেঁড়া প্যান্ট পরা কয়েকজন লোক টি-শার্ট সেলাই করছে।

সেই টি-শার্টের ওপর ফরাসি ভাষায় লেখা ‘Je Suis Charlie’ অর্থাৎ ‘আমিই শার্লি’ – যা ৭ই জানুয়ারির ওই আক্রমণের পর পত্রিকাটির সাথে সংহতি প্রকাশের একটি জনপ্রিয় শ্লোগান হিসেবে সারা দুনিয়ায় রাতারাতি পরিচিতি হয়ে ওঠে।

কার্টুনে শিরোনামে বলা হচ্ছে ‘Pendant ce temps, au Bangladesh’ – যার অর্থ অনেকটা “অন্যদিকে দেখুন বাংলাদেশে কি হচ্ছে..”

দৃশ্যত বোঝানো হচ্ছে যে শার্লি এবদোর সাথে সংহতি প্রকাশের হিড়িকে ওই শ্লোগানওয়ালা টি-শার্টের বিক্রি বেড়েছে, এবং তাতে বাংলাদেশের পোশাক কারখানাগুলো ভালোই ব্যবসা করে নিচ্ছে। আর তাই, টি-শার্ট সেলাই করতে ব্যস্ত সহাস্য লোকদের একজন বলছে ‘De tout coeur avec vous’ অর্থাৎ ‘আমরা সর্বান্ত:করণে আপনাদের সাথে আছি’।

দুই আলজেরিয়ান বংশোদ্ভূত ফরাসি নাগরিকের চালানো ওই হামলায় পত্রিকাটির সম্পাদক ও কয়েকজন কার্টুনিস্টকে হত্যা করা হয়। আক্রমণকারীরা দাবি করে যে পত্রিকাটিতে নবী মোহাম্মদের একটি কার্টুন ছাপানোর প্রতিশোধ নিতেই তারা ওই হামলা করে।

প্যারিসে একই সময় আরো দুটি আক্রমণে একজন নারী পুলিশ এবং একটি ইহুদি দোকানে কোনাকাটা করতে আসা চারজন লোক নিহত হন। পরে পুলিশের অভিযানে সবগুলো ঘটনার আক্রমণকারীরাই নিহত হন।

তথ্যসূত্র: বিবিসি



মন্তব্য চালু নেই