ফের কার্টুনসহ শার্লি এবদোর নতুন সংখ্যা প্রকাশিত

ফরাসি ব্যঙ্গাত্মক ম্যাগাজিন শার্লি এবদো বলছে, তাদের ম্যাগাজিনের সাম্প্রতিক সংখ্যার মলাটটি অমায়িক, মজার এবং ম্যাগাজিনটির নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ। এই সংখ্যাটির লক্ষ-লক্ষ কপি ছাপানো হয়েছে, যার মলাটে ইসলাম ধর্মের নবী মোহাম্মদের কান্নারত একটি কার্টুন আকা রয়েছে।

শার্লি এবদোর নতুন সংখ্যার প্রচ্ছদ নিয়ে বিভিন্ন মহল থেকে ভিন্ন ভিন্ন প্রতিক্রিয়া তৈরি হয়েছে। অনেকে যেমন এর নিন্দা জানাচ্ছেন, আবার অনেকে পত্রিকাটির পক্ষেও রয়েছেন।

ম্যাগাজিনের প্রচ্ছদে দেখানো হয়েছে ইসলাম ধর্মের নবী মোহাম্মদ ‘আমিই শার্লি’ নামের একটি সাইনবোর্ড হাতে ধরে আছেন। আর এই কার্টুনের ওপর লেখা রয়েছে সব ক্ষমা করা হলো।

গত সপ্তাহে প্যারিসে উগ্র ইসলামপন্থীদের হাতে এই পত্রিকার ১০ জন সাংবাদিক নিহত হওয়ার পর সাময়িকীটি বুধবার আবার প্রকাশিত হলো।

তবে বিভিন্ন দেশের মুসলিম নেতারা সতর্ক করে দিয়ে বলছেন, এর ফলে আরো হামলার ঝুঁকি তৈরি হবে।

এদিকে শার্লি এবদোর কর্মকর্তারা বলছেন, পত্রিকার নীতির সামঞ্জস্য রেখেই তারা এই মলাটটি তৈরি করেছেন এবং এর অর্থ সাংবাদিকরা হামলাকারী জঙ্গিদের ক্ষমা করে দিয়েছেন। পত্রিকাটির প্রচ্ছদ নিয়ে প্রতিক্রিয়াও গভীরভাবে বিভক্ত।

সুন্নি মুসলিমদের সবচেয়ে বিখ্যাত শিক্ষাঙ্গন আল-আজহার বলছে, এই ছবিটি মানুষের মধ্যে আরো বেশি ঘৃণা ছড়াবে।

বৃটেনের সংস্কৃতিমন্ত্রী এড বেইজি বলেছেন, গত সপ্তাহের হামলার সঠিক জবাব হিসেবে শার্লি এবদো স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারে।

তবে মিশরের ইসলামিক কর্তৃপক্ষ, দার আল ইফতা এই মলাটকে ‘অহেতুক প্ররোচনা’ বলে আখ্যায়িত করছে।

বৃটেন মুসলিম এসোসিয়শনের প্রধান ওমার আল হামদুন বলেছেন, অপরাধের জবাবে অপরাধ করা বাকস্বাধীনতা প্রকাশ করে না। -বিবিসি



মন্তব্য চালু নেই