প্রশাসনে দুই ‘ট্রাম্পবিদ্বেষী’ নারীকে নিয়োগ

নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সরকারে দু’জন নারীকে নিয়োগ দিতে যাচ্ছেন। তারা হলেন, সাউথ ক্যারোলাইনা রাজ্যের গভর্নর ভারতীয় বংশোদ্ভূত নিকি হ্যালি ও রাজনীতিক বেটসি ডেভোস। খবর বিবিসি, রয়টার্সের।

হ্যালিকে জাতিসংঘে মার্কিন কূটনীতিক পদে নিয়োগের জন্য নির্বাচন করেছেন ট্রাম্প। আর ডেভোস নিয়োগ পেতে যাচ্ছেন শিক্ষাসচিব হিসেবে।

অবশ্য এ দুই নারী ঘোরতর ট্রাম্পবিরোধী ছিলেন। নির্বাচনী প্রচারের সময় ট্রাম্পের বিরুদ্ধে তারা নানা মন্তব্য করে আলোচনায় এসেছিলেন।

নির্বাচনের আগে হ্যালি বলেন, তিনি ট্রাম্পের ভক্তই নন। এ ছাড়া মুসলিম অভিবাসী নিষিদ্ধের পরিকল্পনা যুক্তরাষ্ট্রের বিদ্যমান নীতির সঙ্গে যায় না বলেও উল্লেখ করেছিলেন তিনি। আর ডেভোস তো বলেই দিয়েছিলেন, ট্রাম্প একজন ‘উড়ে এসে জুড়ে বসা ব্যক্তি’।

নির্বাচনের আগে তিনি ট্রাম্পের প্রতিপক্ষ প্রার্থী কার্লি ফিওরিনা, মার্কো রুবিও ও জেব বুশকে আর্থিক সহায়তা দিয়েছিলেন। ডেভোস বলেছিলেন, ‘রিপাবলিকানদের প্রতিনিধিত্ব করেন না ট্রাম্প।’

তবে এ দুই নারীর প্রতি ট্রাম্পের মনোভাব এখন বেশ ইতিবাচক। ট্রাম্প বলেছেন, ‘হ্যালি একজন পরীক্ষিত চুক্তি সম্পাদনকারী। আশা করছি, আমরা একসঙ্গে বেশ কিছু চুক্তি করব। বিশ্বমঞ্চে আমাদের উপস্থাপন করতে তিনি একজন বড় মাপের নেতা।’

আর ডেভোসের উদ্দেশে ট্রাম্প বলেছেন, ‘তিনি একজন মেধাবী ও উৎসাহী শিক্ষাবিদ হবেন।’

ট্রাম্পের পছন্দ বলেই তারা কিন্তু এখনই নিয়োগ পাচ্ছেন না। এজন্য তাদের রিপাবলিকান সমর্থিত সিনেটরদের অনুমোদনের প্রয়োজন হবে।



মন্তব্য চালু নেই