পূর্ব ইউক্রেনে আবারও সামরিক অভিযান

ইউক্রেনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের বিরুদ্ধে আবারও সামরিক অভিযান শুরু করার ঘোষণা দিয়েছেন ইউক্রেইনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেস্কান্দর তুর্চিনভ।

সম্প্রতি দেশটির পূর্বাঞ্চলে এক রাজনীতিবিদসহ দুইজন নিহতের ঘটনার জের ধরে এ ঘোষণা এলো।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইন সফরে থাকার সময়েই পূর্ব ইউক্রেইনে নতুন করে এ সন্ত্রাস বিরোধী অভিযান শুরুর পদক্ষেপ নিলেন তুর্চিনভ।

ওলেস্কান্দর তুর্চিনভ ঘোষণা করেন, যে দুইজনকে নির্যাতন চালিয়ে হত্যা করা হয়েছে তার মধ্যে একজন তার দলের রাজনীতিবিদ ছিলেন। অপর জনের পরিচয় জানা যায়নি।

তিনি জানান, স্লোভিয়ানস্ক শহরের কাছে মঙ্গলবার রাজনীতিবিদ ভ্লাদিমির রাইবাক এর মরদেহ পাওয়া গেছে। তিনি হরলিভকা শহরে ফাদারল্যান্ড পার্টির স্থানীয় কাউন্সিলর ছিলেন।

এছাড়াও ওলেস্কান্দর তুর্চিনভ এক বিবৃতিতে বলেন, ডোনেস্ক অঞ্চল পুরো দখলে নিয়ে জিম্মি করে রাখা সন্ত্রাসীদের দৌরাত্ম বেশি বেড়ে গেছে। রাশিয়ার পুরো সমর্থন এবং সম্পৃক্ততার ভিত্তিতে এ সমস্ত অপরাধ সংঘটিত হচ্ছে।

এদিকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্টের এই ঘোষণার পর স্লোভিয়ানস্কের স্বঘোষিত মেয়র জানান যদি কোন হামলা হয় তার জন্য তারা প্রস্তুত আছেন।

ইস্টার সানডে উপলক্ষে পূর্ব ইউক্রেইনে সামরিক অভিযান স্থগিত রাখা হয়েছিল। এখন আবার তা শুরুর সিদ্ধান্ত জানিয়ে তুর্চিনভ ঐ বিবৃতিতে তিনি আরও বলেন, পূর্ব ইউক্রেইনের নাগরিকদের সুরক্ষায় সন্ত্রাসীদের বিরুদ্ধে সফল অভিযান চালানোর জন্য নিরাপত্তা প্রতিষ্ঠানগুলোকে আহ্বান জানাচ্ছি।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেইন সফরে থাকার সময়েই পূর্ব ইউক্রেইনে নতুন করে এ সন্ত্রাস বিরোধী অভিযান শুরুর পদক্ষেপ নিলেন তুর্চিনভ।



মন্তব্য চালু নেই