পাকিস্তানে কয়লা খনিতে নিহত ৮

পাকিস্তানের বেলুচিস্তানের একটি কয়লা খনিতে বিষাক্ত গ্যাসে দম বন্ধ হয়ে আট শ্রমিকের মৃত্যু হয়েছে। শুক্রবার সকালে লোরালি এলকার দুকিতে এই ঘটনা ঘটে।
খনি কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার বিকেলে দুকির কয়লা খনিতে এক বিরাট বিস্ফোরণের আট শ্রমিক খনির ভেতরে আটকা পড়ে। এসময় বিষাক্ত গ্যাসে একজনের মৃত্যু হয়। অন্য সাত শ্রমিক প্রায় ২৪ ঘন্টা ওই গুহায় আটকা পড়ে। বিষাক্ত গ্যাসের প্রভাবে শুক্রবার সকালে তাদের মৃত্যু হয়। কোয়েটায় উদ্ধারকারী দলকে খবর দিলেও তারা আটক হওয়া শ্রমিকদের উদ্ধারে ব্যর্থ হয়।
পাকিস্তানের খনি পরিদর্শক রাশেদ আব্রো জানান, কোয়েটা থেকে একটি উদ্ধারকারী দল আটকে পড়া লোকজনকে উদ্ধার করতে খনিতে ছুটে গিয়েছিল। কিন্তু তারা অনেক দেরিতে ঘটনাস্থলে পৌঁছান।
স্থানীয় সাংবাদিক ওয়ালি খান জানিয়েছেন, শ্রমিকরা আটকের পড়ার ২০ ঘন্টা পর উদ্ধারকারী দল দুক্কিতে এসে পৌঁছায়। তারা ঠিক সময়ে ঘটনাস্থলে উপস্থিত হলে হতভাগ্য শ্রমিকদের জীবন হয়তো রক্ষা করা সম্ভব হতো ।
খনিজ সম্পদে সমৃদ্ধ বেলুচিস্তান প্রদেশের খনিগুলিতে আধুনিক নিরাপত্তা ব্যবস্থা ছাড়া সনাতন পদ্ধতিতে কাজ চালানো হয়। এ কারণে এই এলাকায় প্রায় দুর্ঘটনার কবলে পড়ে খনি শ্রমিকরা।



মন্তব্য চালু নেই