পণবন্দী পাইলটের প্রাণ বাঁচাতে আইসিস-এর হুমকির মুখে বাধ্য হয়ে জঙ্গির মুক্তিতে রাজি হল জর্ডন

আইসিস এবার তাদের পণবন্দী জাপানীজ সাংবাদিক কেনজি গোটোর একটি অডিও মেসেজ প্রকাশ করল।  এই  নয়া অডিও মেসেজ-এ কেনজি গোটো জানিয়েছেন  যে আজ সূর্যাস্তের আগে আম্মান যদি ইরাকি আল কায়েদার মহিলা জঙ্গিকে ছেড়ে না দেয়, তাহলে এই ইসলামিক জঙ্গি গোষ্ঠী খুন করবে তাদের আর এক পণবন্দী জর্ডনের পাইলটকে।

এই মেসেজে শুধুমাত্র গলা শোনা যাচ্ছে জাপানীজ সাংবাদিকের। নীচে আরবিক হরফে তিনি যা বলছেন সেটাই লেখা রয়েছে।

SITE Intel Group অনুযায়ী পণবন্দী সাংবাদিক জানিয়েছেন ”আমি কেনজি গোটো জোগো। এই ভয়েস মেসেজটি আমাকে আপনাদের পাঠাতে বলা হয়েছে। বৃহস্পতিবার সূর্যাস্তের আগে আমার জীবনের বিনিময়ে তুরস্ক সীমান্তে যদি সাজিদা আল-রিশাকে ফিরিয়ে দেওয়া না হয়, তবে মসুলের স্থানীয় সময় অনুযায়ী জর্ডনের বিমানচালক মু’আধ আল-কাসাসিবাহকে তৎক্ষনাত খুন করা হবে।”

ইসলামিক স্টেটের এই সাংঘাতিক হুমকির মুখে পড়ে পিছু হটতে বাধ্য হল জর্ডনের সরকার। অনন্ত চাপের মুখে পড়ে পণবন্দী পাইলটের জীবন রক্ষা করতে বন্দি জঙ্গি মহিলাকে মুক্ত করতে রাজি হয়ে গেছে তারা।

ইতিমধ্যে পণবন্দী এক জাপানের নাগরিকের শিরচ্ছেদ করেছে ইসলামিক স্টেট জঙ্গিরা। গতকালই একটি ভিডিও প্রকাশ করে তারা জানিয়েছে ২৪ ঘণ্টার মধ্যে ইরাকী মহিলা জঙ্গিকে মুক্ত করা না হলে কেনজি গোটো জোগোর সঙ্গেই জর্ডনের বিমানচালককেও খুন করবে তারা।

এর আগে দুই পণবন্দী জাপানি নাগরিকের জীবনের বিনিময়ে জাপান সরকারের কাছ থেকে ৭২ ঘণ্টার মধ্যে ২০০ মিলিয়ন মার্কিন ডলার দাবি করেছিল আইসিস। টোকিয়ো দাবি পূরণে ব্যর্থ হওয়ার পর এক পণবন্দীর শিরচ্ছেদ করে তারা।

প্রসঙ্গত, ইরাক ও সিরিয়াতে আইসিস জঙ্গিদের বিরুদ্ধে মার্কিনি বিমান হানার অন্যতম সহযোগী দেশ জর্ডন।



মন্তব্য চালু নেই