নিষেধাজ্ঞা পুনর্বহালে ট্রাম্পের আবেদন আদালতে খারিজ

সাত মুসলিমপ্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা পুনর্বহালে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আবেদন খারিজ করে দিয়েছে দেশটির একটি আদালত।

শিগগিরই অভিবাসন নিষেধাজ্ঞা পুনর্বহালে আপিল আদালতে এই আবেদন করা হয়েছিল। সান ফ্রান্সিসকোর একটি আপিল আদালতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন নিষিদ্ধের আদেশ পুনর্বহালে শনিবার ওই আবেদন করে মার্কিন বিচার বিভাগ।

মার্কিন স্টেট ডিপার্টমেন্ট বলছে, ট্রাম্পের নিষেধাজ্ঞার কারণে গত সপ্তাহে ৬০ হাজারেরও বেশি ভিসা প্রত্যাখ্যান করা হয়। তবে দেশটির বিচার বিভাগের একজন আইনজীবী বলেছেন, এ সংখ্যা প্রায় এক লাখের কাছাকাছি।

এক সপ্তাহ আগে সাতটি মুসলিম দেশের শরণার্থী ও পর্যটকদের যুক্তরাষ্ট্রে প্রবেশ নিষিদ্ধ করা হয়। ট্রাম্পের এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে দেশটির একাধিক আদালতে মামলা হয়। পরে সিয়াটলের একটি আদালত দেশজুড়ে ট্রাম্পের ওই আদেশ স্থগিত করে।

প্রেসিডেন্টের নির্বাহী আদেশের বিরুদ্ধে আদালতে রায় দেয়ায় আপিলের সিদ্ধান্ত নেয় ট্রাম্প প্রশাসন। অভিবাসন কার্যক্রম চার মাসের জন্য স্থগিতে আদালতের আদেশের বিরুদ্ধে জয়লাভের ব্যাপারে আশাবাদ ব্যক্ত করেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

শনিবার রাতে সান ফ্রান্সিকোর আদালতে আপিলের পূর্ণাঙ্গ শুনানি অনুষ্ঠিত হয়েছে। পরে আদালত এক আদেশে জানান, ভ্রমণ নিষেধাজ্ঞা স্থগিত থাকবে। একই সঙ্গে নিষেধাজ্ঞা পুনর্বহালের পক্ষে সব ধরনের যুক্তি-তর্ক উপস্থাপনের জন্য সোমবার পর্যন্ত হোয়াইট হাউসকে সময় বেঁধে দিয়েছেন আদালত।

সান ফ্রান্সিসকোর আইনজীবীরা বলছেন, সাত দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে ভ্রমণের নিষেধাজ্ঞা অসাংবিধানিক।

সূত্র : বিবিসি, আল জাজিরা।



মন্তব্য চালু নেই