নিরাপত্তার কারণে ইরাকের আবু গারাইব কারাগার বন্ধ ঘোষণা

ইরাকের আবু গারাইব কারাগারটি নিরাপত্তার কারণে বন্ধ ঘোষণা করেছে দেশটির সরকার। ইরাকের বিচার মন্ত্রণালয় মঙ্গলবার এ খবর দিয়েছে। গত বছর কারাগারটি ভেঙে বহু বন্দী পালিয়ে যাওয়ার পরিপ্রেক্ষিতে এটি বন্ধ করা হলো।

ইরাকের বিচার মন্ত্রণালয় অনলাইনে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে, বাগদাদের কেন্দ্রীয় (সাবেক আবু গারাইব) কারাগার পুরোপুরি বন্ধ করে দেয়া হয়েছে। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে কারাগারটির বন্দীদের অন্যত্র স্থানান্তর করা হয়েছে। ইরাকের বিচারমন্ত্রী হাসান আল-শামারি বলেছেন, নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আগাম পদক্ষেপ হিসেবে কারাগারটি বন্ধ করে দেয়া হয়েছে।

আবু গারাইব কারাগারটি রাজধানী বাগদাদ থেকে দাঙ্গা কবলিত ফালুজা শহরে যাওয়ার পথে অবস্থিত। ২০১৩ সালের জুলাই মাসে কয়েকশ সুন্নী ইসলামপন্থী জঙ্গি বাগদাদের আবু গারাইব ও তাজি কারাগারে হামলা চালিয়ে বেশ কয়েকশ বন্দীকে মুক্ত করে নিয়ে যায়।

এ সময় সুন্নী ইসলামপন্থী জঙ্গিদের হামলায় নিহত হন ৫০ জনেরও বেশি বন্দী ও কারারক্ষী। আল-কায়েদার সঙ্গে যুক্ত সুন্নী ইসলামপন্থী জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট অব ইরাক এন্ড দ্যা লেভ্যান্ট (আইএসআইএল) ওই হামলার দায় স্বীকার করে।

প্রসঙ্গত, ২০০৩ সালে ইরাক দখল করার পর এই কারাগারটিতে বন্দীদের ওপর অমানবিক নির্যাতন চালিয়েছিল দখলদার মার্কিন সেনারা। ওই নির্যাতনের কিছু ছবি গণমাধ্যমে প্রকাশিত হলে বিশ্বব্যাপী নিন্দার ঝড় ওঠে। ওই কারাগারে নির্যাতনে মোট ৪ হাজার বন্দী মারা যান।



মন্তব্য চালু নেই