নারীর জন্য বিশেষ যান জনপ্রিয় হচ্ছে পাকিস্তানেও (ভিডিও)

ভারতে যানবাহনে পুরুষ ড্রাইভারের দ্বারা বিভিন্ন সময় নারী নির্যাতনের ঘটনায় নারীদের জন্য বিশেষ যান নামানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকার। একই পথে হাঁটছে পাকিস্তানও। তবে নারীদের জন্য বিশেষ যানবাহনের এ ধারনাটা পাকিস্তান সরকার আনেনি। জার অাসলাম নামে একজন নারীর ব্যাক্তি উদ্যোগে লাহোরে চালু করনা হয়েছে গোলাপি রংয়ের এ বিশেষ যান, যাতে যাত্রী এবং ড্রাইভার উভয়ই নারী।

পুরুষ ড্রাইভার ও সহযাত্রীদের দ্বারা যানবাহনে বিভিন্ন সময় হয়রানির শিকার হয়েছেন জার আসলাম। তার মত অন্য নারীরা যাতে এমন অবস্থার সম্মুখীন না হয়, সে জন্য তিনি নিজেই লাহোরে এ সেবা চালু করেছেন। পাকিস্তানের একটি বেসরকারী ও অলাভজনক সংগঠন ‘এনভায়রমেন্ট প্রটেকশান ফান্ড’ এর সভাপতি তিনি।

নারীদের যৌন হয়রানি পাকিস্তানে নিত্যনৈমত্তিক ঘটনা। কিন্তু অধিকাংশ সময়েই তারা শাস্তি থেকে রেহাই পেয়ে যায়।

নিজের উদ্যোগকে পাকিস্তানে নারীর ক্ষমতায়ন ও অর্থনৈতিক মুক্তির জন্য বড় পদক্ষেপ বলে উল্লেখ করলেন জার অাসলাম। লাহোরে নিজের বাড়িতে বৃটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানকে তিনি বলেন, আমি এবং আমার সহকর্মীরা শহরের বিভিন্ন পাবলিক ট্রান্সপোর্ট স্টেশনে পুরুষ পথচারীদের দ্বারা হয়রানির শিকার হয়েছি। নারীদের জন্য বিশেষ এ যান থাকার কারনে এসব সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে এখন।

তবে নিজের উদ্যোগকে সফল করার জন্য স্পন্সরদের আরো এগিয়ে আসার আহবান জানিয়েছেন আসলাম। পরীক্ষামূলকভাবে তিনি একটি অটোরিক্সা নামিয়েছেন লাহোরে। এতে বেশ সাড়া পাচ্ছেন তিনি। এ বছরের মেষ নাগাদ এরকম আরো অন্তত ২৫ টি অটো নামাতে চান তিনি। যাতে লাহোরের মত শহরে নারীরা আর পুরুষদের দ্বারা হয়রানির শিকার হতে না হয়।

https://www.youtube.com/watch?feature=player_embedded&v=b8qkQFLs11E



মন্তব্য চালু নেই