নওরোজ উৎসব পালনকালে কুর্দি জনপদে বোমাহামলা

উত্তরপূর্ব সিরিয়ার হাসাকেহ অঞ্চলে জোড়াবোমার বিস্ফোরণে অন্তত ২০ জন কুর্দি নিহত হয়েছেন। পারসিক দিনপঞ্জি অনুযায়ী নওরোজ উৎসব পালনের দিন এ বোমা হামলার ঘটনা ঘটে।

নওরোজ ও ঘটনাস্থল: নওরোজ পারসিক দিনপঞ্জি থেকে উদ্ভূত বসন্তের প্রথম দিন, একইসঙ্গে বছরের প্রথম দিনও বটে। ইরানীরা ছাড়াও কুর্দি, আজারি, উজবেক, তাজিকরা নওরোজ পালন করে থাকে। আঞ্চলিক ঐ উৎসব পালনকালে আল-মুফতি জেলার হাসাকেহ শহরে এ বোমাহামলার ঘটনা ঘটে।

আইএস সংশ্লিষ্টতা: এ হামলার সঙ্গে ইসলামিক স্টেটের সংশ্লিষ্টতা খোঁজা হচ্ছে। সিরীয় মানবাধিকার পর্যবেক্ষক দলের মতামত- জোড়া বোমা হামলার একটি ইসলামিক স্টেটের আত্মঘাতী বোমাহামলা। কুর্দি সেনারা সরিয়ার উত্তরাঞ্চলে এবং ইরাকের সুনির্দিষ্ট অঞ্চলে আইএস যোদ্ধাদের বিরুদ্ধে লড়ছে বলে প্রতিশোধমূলকভাবে এ হামলা পরিচালিত হয়ে থাকবে।

হামলা পরিচালনার দিনে এমন একটি দিনকে বেছে নেয়া হয়েছে যা বহুপ্রাচীন দিনপঞ্জিকা অনুসারে পালিত একটি সেক্যুলার উৎসব।

আইএস ভিডিওবার্তা: এদিকে বৃহস্পতিবার প্রকাশিত এক আইএস-ভিডিওবার্তার কথা জানা যায়, যেখানে তিন কুর্দি পেশমেগ্রা সেনাকে শিরশ্ছেদ করে হত্যা করা হয় এবং বলা হয়, আইএস যোদ্ধাদের বিরুদ্ধে অস্ত্র ধরার পরিণতি এটি। ব্রিটেন পরিচালিত সিরীয় মানবাধিকার সংস্থা ছাড়াও স্থানীয় জনপ্রিয় স্বেচ্ছাসেবী প্রতিরক্ষা দল ওয়াইপিজির মুখপাত্রও হামলায় আইএস-সংশ্লিষ্টতার বিষয়ে একই মতামত ব্যক্ত করেছেন।



মন্তব্য চালু নেই