দুর্নীতি ঠেকাতে কৌতুকের বই!

দুর্নীতি ঠেকাতে বিভিন্ন দেশে মূলত কঠোর আইন কিংবা বিচারের ব্যবস্থা করা হয়। এছাড়া সরকারী কর্মকর্তা ও কর্মচারিদের ওপর নানা ধরনের নজরদারির ব্যবস্থাও রয়েছে।

তবে এবার দুর্নীতি ঠেকাতে অভিনব এক চেষ্টা চালাচ্ছে মস্কোর নগর সরকার। এজন্য তারা ব্যবহার করছে এক ধরনের কৌতুকের বই। এই বইয়ের নাম ‘দুর্নীতির বিরুদ্ধে লড়াই।’সাধারণত কৌতুকের বই পড়ে মানুষ যে আনন্দ পায় সেটি তার মনকে প্রফুল্ল করে। কিন্তু এটি দুর্নীতি বন্ধ করবে কিভাবে?

ঘুষ নেয়া নিরুৎসাহিত করতে এ পর্যন্ত ত্রিশ হাজার সরকারী কর্মকর্তা-কর্মচারিকে এই কৌতুকের বই পড়ানো হয়েছে। বইটিতে অনেক ছবি ব্যবহার করা হয়েছে যার মূল কথা ঘুষ কিংবা দুর্নীতির বিরুদ্ধে। পাশাপাশি ব্যবহার করা হয়েছে ছোট গল্প ও উক্তি। মস্কো সিটি ইউনিভার্সিটি এই ছবিগুলো তৈরি করেছে।

এই বইয়ের বিষয়বস্তু নানাভাবে উপস্থাপন করা হয়েছে। বইটিতে এমন কিছু চরিত্র তুলে ধরা হয়েছে যারা কঠিন এক পরিস্থিতির মুখোমুখি। সে ধরনের পরিস্থিতি কিভাবে মোকাবেলা করা উচিত সে বিষয়ে কিছু উপদেশ দেয়া হয়েছে। এছাড়া দুর্নীতি করলে তার সাজা কেমন হতে পারে সেটিও উঠে এসেছে এই বইতে।

এই বইয়ের একটি অধ্যায়ে বলা হয়েছে একজন কর্মকর্তা তিন হাজার রুবল অর্থাৎ পঞ্চাশ ডলারের কম উপহার গ্রহণ করতে পারবেন। কিন্তু একই ব্যক্তির কাছ থেকে এ ধরনের উপর বারবার নেয়া যাবে না ।

এই বইটি যারা লিখেছেন তারা বলছেন বিষয়বস্তুকে সহজভাবে তুলে ধরা এবং বইটি পড়তে আগ্রহ তৈরি করাটাই তাদের লক্ষ্য।

তারা বলছেন দুর্নীতি নিয়ে কঠিন আইন-কানুন জটিল ভাষায় উপস্থাপন না করে সহজভাবে তুলে ধরা হয়েছে।



মন্তব্য চালু নেই