দক্ষিণ চীন সাগরে মার্কিন নৌবাহিনীর টহল

বিতর্কীত দক্ষিণ চীন সাগরে টহল দিচ্ছে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর বিমানবাহী রণতরী ইউএসএস কার্ল ভিনসন। এতে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে টান টান উত্তেজন বিরাজ করছে। চীন নিষেধ করা সত্ত্বেও এ টহলে আয়োজন করলো যুক্তরাষ্ট্র।

বিবিসির খবরে বলা হয় শনিবার থেকে শুরু করা এই টহলকে ‘নিয়মিত অভিযান’ বলে বর্ণনা করেছে যুক্তরাষ্ট্র নৌবাহিনী।

এর আগে ১৫ জানুয়ারি বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় দক্ষিণ চীন সাগরে চীনের সার্বভৌমত্বকে চ‌্যালেঞ্জ জানানোর বিরুদ্ধে ওয়াশিংটনকে সতর্ক করে দিয়েছিল।

দক্ষিণ চীন সাগরের দাবিদার অন্যদেশ গুলো হলো- ব্রুনেই, মালয়েশিয়া, ফিলিপিন্স, তাইওয়ান ও ভিয়েতনাম। এসব দেশের বেশ কয়েকটি যুক্তরাষ্ট্রে ঘনিষ্ঠ মিত্র। সাগরের বিতর্কীত দ্বীপগুলো হলো- মগ্নচড়া, ক্ষুদ্র দ্বীপ ও ডুবো পাহাড়ের মালিকানা দাবি করে আসছে চীন। গত কয়েক বছর ধরে সেগুলোর কয়েকটিকে কৃত্রিমভাবে দ্বীপে রূপান্তরিত করে সেখানে বিমানক্ষেত্র তৈরি করেছে চীন।

ওবামা আমল থেকে চীনকে সতর্ক করে আসছে যুক্তরাষ্ট্র। গত ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব গ্রহণের কয়েকদিনের মধ‌্যেই জানিয়ে দেন, চীন দক্ষিণ চীন সাগরের দখল নিতে চাইলে যুক্তরাষ্ট্র তাতে বাধা দিবে।

বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জেং শুয়াং বলেছেন, ‘চীনের সাবভৌমত্ব ও নিরাপত্তাকে চ‌্যালেঞ্জ করে এমন কোনো পদক্ষেপ না নেওয়ার জন‌্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছি আমরা।’



মন্তব্য চালু নেই