তুষার ঝড় ‘স্টেলা’র কবলে ৩ কোটি মানুষ, ট্রাম্প-মার্কেলের বৈঠক বাতিল

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলীয় বেশ কয়েকটি রাজ্যের প্রায় ৩ কোটি মানুষ প্রবল তুষার ঝড় ‘স্টেলা’র কবলে পড়েছেন। এ কারণে নিউইয়র্ক ও নিউজার্সিসহ বেশ কয়েকটি রাজ্যে জরুরি অবস্থা জারি করেছে যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া দফতর (ন্যাশনাল ওয়েদার সার্ভিস)। এ ছাড়া সতর্কতা জারি করা হয়েছে পেনসিলভানিয়া, ভার্জিনিয়া, বোস্টন, ফিলাডেলফিয়া, মেইনে ও কানেকটিকাটেও। এসব এলাকায় মঙ্গলবার সব স্কুল-কলেজ বন্ধ রাখা হয়েছে। বাতিল করা হয়েছে কয়েক হাজার ফ্লাইট। এদিকে আবহাওয়ার এমন বিরূপ প্রভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের পূর্বনির্ধারিত বৈঠক বাতিল করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়, ঘণ্টায় ১০০ কিলোমিটার বেগে বয়ে চলা শীতকালীন ঝড় স্টেলার

প্রভাবে মঙ্গলবার কয়েকটি রাজ্যের সব শিক্ষাপ্রতিষ্ঠানকে বন্ধ ঘোষণা করা হয়েছে। বাতিল হয়েছে ৭ হাজার ৬০০-এর বেশি ফ্লাইট। বরফের চাদরে ঢাকা পড়েছে পুরো নিউইয়র্ক। বিপদ এড়াতে পরবর্তী ২৪ ঘণ্টা জনগণকে সতর্ক থাকতে বলা হয়েছে। ম্যাসাচুয়েটসের আবহাওয়াবিদ অ্যালান ডানহাম জানান, বর্তমানে যে গতিতে ঝড় বইছে তা অব্যাহত থাকলে প্রতি ঘণ্টায় ২ ফুট (২৪ ইঞ্চি) পর্যন্ত তুষারপাত হতে পারে।

এ ছাড়া ওইসব এলাকায় স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ১৫ থেকে ৩০ ডিগ্রি কমে যাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। জরুরি অবস্থা ঘোষণার পর নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্র– কুয়োমো বলেন, ‘আবহাওয়ার এমন পরিস্থিতিতে যোগাযোগ ব্যবস্থায় স্বাভাবিকভাবেই বিঘœ ঘটবে। আমি সবাইকে এ সময় সতর্ক থাকতে ও প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের না হতে অনুরোধ জানাচ্ছি।’ নিউজার্সির গভর্নর ক্রিস ক্রিস্টি জরুরি অবস্থা জারি করে সরকারি কর্মকর্তা-কর্মচারীদেরও বাড়িতে অবস্থান করতে নির্দেশ দিয়েছেন। এদিকে খারাপ আবহাওয়ার কারণে জার্মানির চ্যান্সেলর মার্কেলের ওয়াশিংটন সফর স্থগিত করা হয়েছে। মঙ্গলবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠক হওয়ার কথা ছিল।

এ ছাড়া বোস্টন ও ওয়াশিংটন সফর সংক্ষিপ্ত করতে বাধ্য হয়েছেন আইরিশ প্রধানমন্ত্রী এন্ডা কেনি। সোমবার হোয়াইট হাউসের নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে প্রেস সেক্রেটারি শন স্পাইসার জানান, ‘ট্রাম্প-মার্কেলের মধ্যকার দ্বিপক্ষীয় বৈঠকটির নতুন সূচি ঠিক হয়েছে। আসছে শুক্রবার হোয়াইট হাউসে দু’নেতা বৈঠকে বসবেন। সেদিনই তাদের যৌথ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।’



মন্তব্য চালু নেই