তিউনিসিয়ায় হামলার দায় স্বীকার আইএসের

তিউনিসিয়ায় জাদুঘরে হামলার দায় স্বীকার করেছে চরমপন্থি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। বৃহস্পতিবার এক টুইটারে পোস্ট করা এক অডিও বার্তায় এ হামলার দায় স্বীকার করা হয়।

বুধবার তিউনিসিয়ার বারদো জাদুঘরে বন্দুধারীদের হামলায় ২০ বিদেশি পর্যটকসহ ২৩ জন নিহত হয়। পরে নিরাপত্তা বাহিনীর গুলিতে দুই বন্দুকধারী নিহত হয়। বৃহস্পতিবার পুলিশ দুই জনের পরিচয় নিশ্চিত করেছে। এরা হলেন, আবু জাকারিয়া আল তিউনিসি ও আবু আনাস আল তিউনিসি। কর্মকর্তারা জানিয়েছে, এরা দুজনই লিবিয়ায় জিহাদি ক্যাম্পে প্রশিক্ষণ নিয়েছে।

বৃহস্পতিবার টুইটারে প্রকাশিত এক অডিও বার্তায় হামলাকারীদের ‘খিলাফতের প্রতিনিধি’ হিসেবে উল্লেখ করা হয়। প্রসঙ্গত, ইরাক ও সিরিয়ার বিস্তির্ণ অঞ্চল দখল করে নিজেদের খিলাফত ঘোষণা দিয়েছে আইএস।

অডিও বার্তায় বলা হয়, ‘যেসব নাস্তিকরা মুসলমান তিউনিসিয়ার ঘাড়ে চেপে বসে রয়েছ তাদের বলছি, আনন্দময় গেড়োর জন্য অপেক্ষা কর, যা তোমাদের ক্ষতি করবে । হে অপবিত্ররা, আজ তোমরা যা দেখলো তা কেবল বৃষ্টির একটি ফোটা।’

তবে হোয়াইট হাউস বলছে বার্তাটি নির্ভরযোগ্য কিনা এই বিষয়ে তারা নিশ্চিত হতে পারে নি তবে যেভাবে হামলা হয়েছে এর সাথে আই এসের আগের কিছু হামলার মিল রয়েছে।

হোয়াইট হাউসের মুখপাত্র জশ আর্নেস্ট বলেছেন, হামলায় যে কলাকৌশল বা পদ্ধতি ব্যাবহার করা হয়েছে, নিরপরাধ মানুষদের সঙ্গে যেভাবে নৃশংসতা করা হয়েছে, সেগুলো সবই আইএসের সঙ্গে মিলে যায়।

এদিকে জাদুঘরে বুধবারের হামলার ঘটনায় সন্দেহভাজন নয় ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে তিউনিস কর্তৃপক্ষ।



মন্তব্য চালু নেই