জার্মানিতে মিতব্যয়িতাবিরোধী বিক্ষোভে সহিংসতা

জার্মানির ফ্রাঙ্কফুর্টে ঘটে গেছে পুলিশ-বিক্ষোভকারী ভয়াবহ সংঘর্ষ। এখনও কোনো নিহতের সংবাদ পাওয়া যায়নি, তবে গুরুতর আহত হয়েছেন অসংখ্য। জার্মানিতে ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক (ইসিবি) এর আনুষ্ঠানিক উদ্বোধনকে কেন্দ্র করে এ বিক্ষোভ আয়োজন করা হয়েছিল।

বিক্ষোভের কারণ ও ক্ষয়ক্ষতি: বিক্ষোভকারীরা জার্মানিতে ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংক ‘ইসিবি’ স্থাপনের বিরুদ্ধে। সংঘর্ষ সৃষ্টি হলে একাধিক পুলিশের গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগে পুলিশ গ্রেপ্তার করে ৩৫০ জনকে। ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংক-এর আনুষ্ঠানিক উদ্বোধনের ঘণ্টাখানিক আগে নগরীর অলতে ওপার কনসার্ট হল-এর সামনে বিসংবাদে জড়িয়ে পড়ে পুলিশ ও বিক্ষোভকারীরা। গণমাধ্যমের সূত্রানাযায়ী জানা যায় বিক্ষোভকারীদের সংখ্যা সহস্রাধিক।

বিক্ষোভকারীদের ভাষ্য: বিক্ষোভকারীরা এ চূড়ান্ত প্রকল্প বাস্তবায়নের পূর্বে দেশজুড়ে বামপন্থী সংগ্রামীদের সংঘটিত করে। তারা গোটা ইউরোপে ইসিবির ভূমিকাকে প্রশ্নবিদ্ধ করছেন। বলছেন, অর্থনীতির প্রশ্নে ইসিবি বিতর্কিত ও অস্বচ্ছ ভূমিকা পালন করছে। ব্যাংকটি সদস্যরাষ্ট্রগুলোকে জোরপূর্বক মিতব্যায়িতার দিকে ঠেলে দিচ্ছে, যার সর্বশেষ উদাহরণ গ্রিস। গ্রিসের উদাহরণ সামনে এনে বিক্ষোভকারীরা দাবি করেছেন, তারা দেশটির পরিণতির পুনরাবৃত্তি দেখতে রাজি নন।



মন্তব্য চালু নেই