জার্মানিতে বোরকা নিষিদ্ধে মেরকেলের আহ্বান

পূর্ণ পর্দা উপযুক্ত নয় বলে মন্তব্য করে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মেরেকেল দেশটিতে বোরখা নিষিদ্ধের আহ্বান জানিয়েছেন। মঙ্গলবার ক্ষমতাসীন সিডিইউ দলের এক সম্মেলনে বোরখা নিষিদ্ধের বিষয়ে অাশ্চর্যজনকভাবে মেরকেল এ আহ্বান জানান।

তিনি বলেছেন, জার্মানিতে বোরখা পরা উপযুক্ত নয়; এটি আইন দ্বারা নিষিদ্ধ করা উচিত। গত বছরের মত জার্মানিতে শরণার্থীদের ঢলের পুনরাবৃত্তি হবে না বলে নিশ্চয়তা দিয়ে ৬২ বছর বয়সী এই রাজনীতিক এবার বোরকা নিষিদ্ধের আহ্বান জানালেন।

সম্প্রতি চতুর্থবারের মত জার্মানিতে চ্যান্সেলর পদে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন তিনি। মেরকেল বলেছেন, তিনি জার্মানিতে পুরোপুরি বোরকা নিষিদ্ধ করবেন। জার্মান সমাজের সঙ্গে একীভূত হতে মুসলিম নারীদের জন্য বোরকা প্রতিবন্ধকতা তৈরি করছে বলে বিশ্বাস এই নেত্রীর।

গত আগস্টে দেশটির একটি গণমাধ্যমকে মেরকেল জানান, আমার মতে সম্পূর্ণরূপে আবৃত একজন নারীর জন্য জার্মানিতে নিজেকে একীভূত করার কোনো সুযোগ নেই।

শরণার্থীদের জন্য দেশের সীমান্ত উন্মুক্তকরণ নীতিতে ব্যাপক সমালোচনার মুখে পড়েন মেরকেল। সেপ্টেম্বরে মেরেকেল নেতৃত্বাধীন দেশটির ক্ষমতাসীন দল সিডিইউ স্থানীয় নির্বাচনে হেরে যায়।

এর পরেই শরণার্থীদের বিষয়ে সীমান্তের উন্মুক্তকরণ নীতি থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত দেন তিনি। এবার আগামী নির্বাচনের আগে বোরকা নিষিদ্ধের আহ্বান জানিয়ে ভোটারদের কাছে টানার কৌশল নিলেন ইউরোপের এই লৌহমানবী।

সূত্র : ডেইলি মেইল।



মন্তব্য চালু নেই